Home / শীর্ষ সংবাদ / আজ পবিত্র লাইলাতুল কদর
আজ পবিত্র লাইলাতুল কদর

আজ পবিত্র লাইলাতুল কদর

চাঁদপুর টাইমস রিপোর্ট :

আজ দিবাগত রাত পবিত্র লাইলাতুল কদর। মহা মহিমান্বিত পবিত্র রজনী, হাজার মাস অপেক্ষা এই রাত শ্রেষ্ঠ। আজ ২৬ রমজান। দিনের শেষে আসন্ন রাতটি ২৭ রমজানের রাত হিসাবে চিহ্নিত। হাদিস শরিফের বর্ণনা অনুযায়ী আজকের রাতটি পবিত্র লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা অধিক।

মাসব্যাপী সিয়াম সাধনা শেষে অধিক সম্ভাবনার ভিত্তিতে আজ রাতে সারা দেশের ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র লাইলাতুল কদর অন্বেষণ করে থাকেন।

পবিত্র কোরআনে আল্লাহ্ তা’য়ালা লাইলাতুল কদরকে হাজার মাস অপেক্ষা উত্তম বলে অভিহিত করেছেন। এর অর্থ হলো, সাধারণ এক হাজার মাস তথা তিরাশি বছর চার মাস প্রতিরাত জাগ্রত থেকে নামাজ, কোরআন তিলাওয়াত ইত্যাদি নফল ইবাদত করলে যে সওয়াব হবে, এই এক রাতের ইবাদতে তার চেয়েও অনেক বেশি সওয়াব পাওয়া যাবে। এ রাতের ফজিলত সম্পর্কে আল্লাহ তায়ালা ‘আলফ’ তথা ‘হাজার’ শব্দ ব্যবহার করেছেন। আলফ আরবি গণনার সর্বোচ্চ সংখ্যা।

এ উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বাণী দিয়েছেন। পৃথক বাণীতে তারা দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন এবং মুসলিম উম্মাহ্‌ ও দেশের শান্তি, সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেছেন। লাইলাতুল কদরে বিভিন্ন স্থানে ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সব মসজিদে হবে তারাবি’র নামাজের কোরানের খতম। এ জন্য মসজিদগুলোতে বিশেষ দোয়ারও আয়োজন করা হয়েছে। মাহে রমজানের কোন রাতটি লাইলাতুল কদর হবে তা নির্দিষ্ট করে বলা হয়নি।

তবে রাসূল পাক (সাঃ) রমজানের শেষ ১০ দিনের বেজোড় রাতে মর্যাদাবান রজনীর পুণ্য খুঁজতে বলেছেন। বেশির ভাগ আলেম-ওলামা ২৬শে রমজানের দিবাগত রাতকেই লাইলাতুল কদর বলে উল্লেখ করেছেন। সে জন্য এ রাতকেই বিশ্বের মুসলমানরা লাইলাতুল কদর হিসেবে পালন করে থাকেন।

আপডেট :   বাংলাদেশ সময় : ০২:১৫ অপরাহ্ন, ২৯ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ,  মঙ্গলবার ১৪ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি