Home / চাঁদপুর / চাঁদপুরের পদ্মা-মেঘনায় ইলিশ ধরা শুরু

চাঁদপুরের পদ্মা-মেঘনায় ইলিশ ধরা শুরু

জাটকা সংরক্ষণে অভয়াশ্রম শেষে সোমবার (১ মে) থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় শুরু হচ্ছে ইলিশ আহরণ ।

মার্চ-এপ্রিল দু’মাস মাছ ধরা বন্ধ থাকায় জেলার ৪১ সহ¯্রাধিক জেলে পরিবার প্রধান ছিল বেকার । এচাঁদপুরের পদ্মা-মেঘনায় ইলিশ ধরা শুরু দিকে সরকার জেলেদের তালিকা তৈরি করে প্রতি মাসে ৪০ কেজি করে চাল দিয়ে তাদের অভাব মোচনের চেষ্টা করেছেন।

দেশের ইলিশ সম্পদ রক্ষায় সরকার প্রতি বছরই ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দু’মাস অভয়াশ্রম কর্মসূচি ঘোষণা করে। অভয়াশ্রমের নির্দিষ্ট সময়সীমা রোববার (৩০ এপ্রিল) শেষ হয়। নিষেধাজ্ঞার কারণে জেলেরা নদীতে মাছ শিকার করতে না পারায় অভয়াশ্রম শেষে মাছ ধরার আনন্দে চাঁদপুরের জেলে পল্লীতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

রোববার চাঁদপুরের জেলে পাড়াগুলোতে গিয়ে দেখা যায়, তাদের চোখে মুখে আনন্দের ঝিলিক। মাছ ধরার প্রস্তুতি নিয়ে জেলেরা এখন মহাব্যস্ত।

এরইমধ্যে নৌকা মেরামত, জাল ঠিক করা, নৌকার দাঁড় তৈরি করা, রাত জেগে নদীতে থাকার প্রস্তুতি সম্পন্ন করেছে। এমনকি অনেকে দাদন ব্যবসায়ীদের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছে। তাদের দেখলেই মনে হয়,যেন এখন দম ফেলার সময় নেই।

জেলে খালেক, আবুল, গণেশ জানায়, ‘ আজ থাইক্কাতো নদীত মাছ ধরতে আর কেহই নিষেধ করতে পারবে না। এহন দেকমু আমাগোরে কে বাধা দেয়।’ তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমরা সরকারের নিয়ম মাইন্যা না খাইয়া মরছি, আর অনেকেতো পলাইয়া মাছ ধইরা টাকাও বানাইছে, তহন যে কেহ ডাক দিলোনা’।

এ দিকে জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, এ বছর অভয়াশ্রম কর্মসূচি বাস্তবায়নে জেলার মতলব দক্ষিণ, মতলব উত্তর, হাইমচর ও চাঁদপুর সদর উপজেলার তালিকাভুক্ত ৪১ হাজার ১৮৯ জন জেলে পরিবারের মাঝে বরাদ্দকৃত ৪০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে। যা আগামী জুন মাস পর্যন্ত চলবে। তবে এবার ইলিশ উৎপাদন বাড়বে বলে তিনি জানান।

প্রতিবেদক :মাজহারুল ইসলাম অনিক
আপডেট, বাংলাদেশ সময় ৮: ০২ পিএম, ৩০ এপ্রিল ২০১৭, রোববার
এজি

Leave a Reply