Home / জাতীয় / আজ থেকে অনলাইনে এইচএসসি ভর্তি শুরু
আজ থেকে অনলাইনে এইচএসসি ভর্তি শুরু

আজ থেকে অনলাইনে এইচএসসি ভর্তি শুরু

একাদশ শ্রেণীতে ভর্তির অন-লাইন আবেদন আজ থেকে শুরু হচ্ছে। নটর ডেম ভর্তির ফরম বিতরণ আজ বুধবার ২৫ মে থেকে চলবে ২৮ মে পর্যন্ত। তবে ২৬ মে থেকে সারা দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে অন-লাইনে ভর্তির আবেদন করতে হবে ভর্তিচ্ছুকদের।

একাদশ শ্রেণীতে ভর্তির ব্যাপারে নটরডেম কলেজ কর্তৃপক্ষ বিগত কয়েক বছরের মতো এবারো উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে নিজস্ব নিয়মে ভর্তির নোটিশ দিয়েছে। মিশনারি-পরিচালিত নটর ডেম কলেজ ছাড়াও অপর দুটি শিক্ষা প্রতিষ্ঠান হলিক্রস কলেজ এবং সেন্ট যোসেফ কলেজও নিজস্ব নিয়মে এবার একাদশ শ্রেণীতে ভর্তি করবে।

নটর ডেম ভর্তির ফরম বিতরণ আজ বুধবার ২৫ মে থেকে চলবে ২৮ মে পর্যন্ত। সেন্ট যোসেফ কলেজে ফরম বিতরণ শুরু হবে ২৮ মেসহ থেকে পরবর্তী দুই দিন। হলিক্রস কলেজ আগামী ২৬ মের পর ভর্তির ব্যাপারে নোটিশ প্রকাশ করবে।

এদিকে, ২৬ মে থেকে সারা দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে অন-লাইনে ভর্তির আবেদন করতে হবে ভর্তিচ্ছুকদের। শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য অন-লাইন ছাড়াও টেলিটকের এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

অন-লাইনে আবেদনের জন্য ওয়েব সাইটের ঠিকানা হচ্ছে, www.xiclassadmission.gov.bd। ভর্তিচ্ছু শিক্ষার্থী এবার তার কলেজ পছন্দের তালিকায় সর্ব মোট ১০টি প্রতিষ্ঠানে জন্য আবেদন করার সিদ্ধান্ত নিলেও পরে এ সংখ্যা বাড়িয়ে ২০টি করা হয়েছে।

১০টি অন-লাইনে আবেদন করা যাবে। পরবর্তী ১০টির জন্য পৃথক এসএমএসের মাধ্যমে টেলিটকে আবেদন করতে হবে বলে জানিয়েছেন, ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন।

মিশনারি-পরিচালিত নটর ডেম কলেজ ছাড়াও অপর দুটি শিক্ষা প্রতিষ্ঠান হলিক্রস কলেজ এবং সেন্ট যোসেফ কলেজও নিজস্ব নিয়মে এবার একাদশ শ্রেণীতে ভর্তি করবে।

সেন্ট যোসেফ কলেজে ফরম বিতরণ শুরু হবে ২৮ মেসহ থেকে পরবর্তী দুদিন। হলিক্রস কলেজ আগামী ২৬ মের পর ভর্তির ব্যাপারে নোটিশ প্রকাশ করবে। এদিকে ভর্তি ফরম বিক্রি নটর ডেমে আজ বুধবার থেকে ভর্তি ফরম বিক্রি করবে কলেজ কর্তৃপক্ষ।

১৫০ টাকা ভর্তি প্রক্রিয়া বাবদ ফরম সংগ্রহের সময় দিতে হবে। ফরমটি পূরণ করে সংগ্রহের দিনই জমা দিতে হবে। ফরমের সাথে এক কপি সদ্য তোলা রঙিন পাসপোর্ট সাইজে ছবি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ইন্টারনেট প্রিন্ট আউট কপি জমা দিতে হবে।

আগামী ১ জুন প্রাথমিকভাবে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। ৩ ও ৪ জুন নির্ধারিত সময়সূচী অনুযায়ী কলেজের নির্ধারিত কক্ষে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

নিউজ ডেস্ক : আপডেট ৪:৪০ পিএম, ২৫ মে ২০১৬, বুধবার
এইউ

Leave a Reply