Home / তথ্য প্রযুক্তি / আইসিটির ৫৭ ধারা সাংবাদিকতার ক্ষেত্রে অন্তরায় নয় : তথ্যমন্ত্রী
Inu
ফাইল ছবি

আইসিটির ৫৭ ধারা সাংবাদিকতার ক্ষেত্রে অন্তরায় নয় : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, তথ্যপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারা সাংবাদিকতার ক্ষেত্রে অন্তরায় নয়। এই ধারা গণমাধ্যমের স্বাধীনতাকে আরো বিকশিত করেছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

‘তথ্য অধিকার দিবস’ উপলক্ষে তথ্য মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে তথ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত যেসব সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন, তাঁরা সাংবাদিকতার জন্য গ্রেপ্তার হননি। তাঁরা গ্রেপ্তার হয়েছেন সাংবাদিকতার নামে অপরাজনীতির কারণে।

এক প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু বলেন, সাংবাদিকরা এখন সবচেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছেন। তথ্য অধিকার আইন কাজে লাগিয়ে তাঁরা যেকোনো তথ্য উদঘাটন করতে পারছেন।

মন্ত্রীর ওই বক্তব্যের পর একজন সাংবাদিক বলেন, তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা সাংবাদিকদের মাথার ওপর খড়্গের মতো রয়েছে। এই ধারার কারণে সাংবাদিকরা উদ্বেগে আছেন। এই ধারা বাতিলে বিভিন্ন মহলের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে। এই ধারা বলবৎ রেখে কীভাবে স্বাধীন সাংবাদিকতা সম্ভব?

জবাবে মন্ত্রী বলেন, বাস্তবভিত্তিক তথ্য দিয়ে মন্ত্রীদের ধরা হোক। কিন্তু সেটা না করে কিছু সাংবাদিক অপরাজনীতি করছেন। এর নাম স্বাধীন সাংবাদিকতা নয়।

হাসানুল হক ইনু বলেন, ২০০৯ সালে তথ্য অধিকার আইন কার্যকর হওয়ার পর তথ্যের ব্যাপক আদান-প্রদান হচ্ছে। তৃণমূল পর্যায়ের মানুষও তথ্য পাচ্ছে।

মন্ত্রী তথ্য অধিকার আইনের সুবিধা গ্রহণ করতে সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণির মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। (এনটিভি)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০২:০০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply