Home / বিনোদন / আইটেম গানের নামে বাংলা চলচ্চিত্রে অশ্লীলতা (ভিডিও)
আইটেম গানের নামে বাংলা চলচ্চিত্রে অশ্লীলতা (ভিডিও)

আইটেম গানের নামে বাংলা চলচ্চিত্রে অশ্লীলতা (ভিডিও)

May 02, 2015 @ 02 : 33

বিনোদন ডেস্ক:

ঢালিউডে এখন চলছে ডিজিটাল সিনেমার জোয়ার। সেই জোয়ারে সবাই ভাসছে এখন আইটেম গানে। ২০০০ সালের পরে ঢাকাই সিনেমায় যে অশ্লীলতা ঢুকেছিল তা ২০০৭ সাল থেকে কমতে শুরু করে।

সুস্থ একটি চলচ্চিত্র ধারা আবারও শুরু হয় ঢালিউডে। এরই মধ্য দিয়ে চলে আসে ডিজিটাল ক্যামেরা। এসেছে অনেক নতুন নির্মাতা ও নায়ক-নায়িকা। সব মিলিয়ে এক সম্ভাবনাময় দিকেই এগোচ্ছিল আমাদের সিনেমা। এর মধ্যেই চলচ্চিত্রে ভিন্নতা আনার জন্য যোগ করা হয় আইটেম গান। পার্শ্ববর্তী দেশের আদলে আমাদের সিনেমায়ও চলতে থাকে আইটেম গানের প্রসার।

তবে সেই প্রসারের মধ্য দিয়ে ঢালিউড সিনেমায় আইটেম গানের নামে চলছে অশ্লীলতা। এমনকি এসব আইটেম গানে দেখা যাচ্ছে দেশের অন্যতম গুণী অভিনেতাদেরও। রেদওয়ান রনির চোরাবালি ছবিতে যে আইটেম গানটি ছিল সেই গানটি নিয়েও অশ্লীলতার অভিযোগ উঠে। আইটেম গানটিতে নেচেছেন সিন্ডি রোলিং। এমনকি গানটিতে পর্দায় দেখা যায় দেশের জনপ্রিয় অভিনেতা শহিদুজ্জামান সেলিমকে।

তবে এ ব্যাপারটি অস্বীকার করেন ছবির পরিচালক রেদওয়ান রনি। তিনি বলেন, আমি আমার আইটেম গানটি দিয়ে দর্শকদের বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। এখানে কোনো অশ্লীলতা আছে বলে আমি মনে করি না। এরকম গুণী অভিনেতা-নির্মাতারা যদি অশ্লীলতার বিরোধ না করে তবে সিনেমার নিকট ভবিষ্যত্ নিয়ে আশঙ্কায় এখন ইন্ডাস্ট্রির সংশ্লিষ্ট অনেকেই।
নির্মাতা সোহানুর রহমান সোহান বলেন, দর্শক হলে ছবি দেখতে গিয়ে কিছুটা ভিন্নতা প্রত্যাশা করে। আইটেম গান সেরকমই একটি ভিন্নতা দিয়ে থাকে। তবে আইটেম গানে অশ্লীলতা প্রদর্শন করছেন, সেই ব্যাপারে সেন্সর বোর্ডের পদক্ষেপ গ্রহণ করা উচিত। আমরা আগে ডিস্কো গান করতাম সেই ব্যাপারটি এখন ভিন্নভাবে উপস্থাপন হচ্ছে। তবে অবশ্যই অশ্লীলতা সিনেমা থেকে হাটাতে হবে।
হলে বসে দর্শকদের সুরসুরি বিনোদন দেওয়ার জন্য অশ্লীল আইটেম গানই হয়তো এখন একমাত্র ভরসা। কারণ যেখানে গল্প বা নির্মাণ দিয়ে দর্শকদের ধরে রাখতে পারছে না বা লগ্নি উঠে আসছে না তখন আইটেম গান দিয়েই বিকল্প পথ খুঁজছেন প্রযোজক ও পরিচালকরা। আর সেই জোয়ারে গা ভাসাচ্ছেন অনেক নতুন নায়িকা এবং আইটেম কন্যারা।

সেন্ডি রোলিং এছাড়াও নেচেছেন কমন জেন্ডার ও কিস্তিমাত ছবিতে। ঢালিউডে চলতি সময়ে আলোচিত নায়িকা ববি। ইফতেখার চৌধুরীর বডিগার্ড ছবিতে এক রগরগা গানে দেখা যায় ববিকে। সেই কাতারে রয়েছে পিয়া বিপাশা, নায়লা নাইমসহ অনেক আনকোরা আইটেম কন্যারা। সম্প্রতি নতুন একটি আইটেম গানে নেচেছেন ছোটপর্দার জনপ্রিয় মুখ লাক্স তারকা মৌসুমী হামিদ। আইটেম গানে খোলামেলা এখন যেন ডাল-ভাতে পরিণত হয়েছে।
চিত্রনায়ক জায়েদ খান বলেন, কোনো কিছুর বাড়াবাড়ি ইতিবাচক কোনো প্রভাব ফেলে না। আইটেম গান হচ্ছে। তবে সব আইটেম গান যে অশ্লীল তা না। তবে যার আইটেমে অশ্লীলতা যোগ করছেন তাদের সচেতন হওয়া প্রয়োজন। আইটেম গানে শুধু অশ্লীলতাই না তার সাথে যোগ হয়েছে নকল।

সম্প্রতি চিত্রনায়ক ইমনের মুক্তিপ্রাপ্ত ছবিতে একটি আইটেম গান ছিল যা শুধু অশ্লীল না তার সাথে গানটি হিন্দি একটি আইটেম গানের নকল। দর্শকরা যখন নতুন এক সম্ভাবনময়ী নায়ক হিসেবে ইমনকে দেখছে তখন তার এরকম গানে পারফর্মেন্স তার ক্যারিয়ারের জন্য নেতিবাচক প্রভাব পড়ছে।

এই নিয়ে ইমনের সাথে কথা বলতে চাইলে তিনি বরবারই বিষয়টি এড়িয়ে গেছেন। আইটেম গানে বর্তমান অবস্থা এবং এর প্রভাব কি আমাদের সিনেমাকে আবারও ধ্বংসের মুখে ফেলতে যাচ্ছে কি-না।
এ প্রসঙ্গে চিত্রনায়ক রিয়াজ বলেন, আইটেম গান যদি সিনেমায় বাড়তি বিনোদন যোগ করে তাহলে আইটেম গান হতেই পারে। তবে অশ্লীলতা কখনই আমাদের কাম্য নয়। আর আমাদের সিনেমা এখন খুব ভাল অবস্থানে নেই। তাই নতুন করে আর ধ্বংসের কি আছে।

ভিডিওটি দেখুন—

চাঁদপুর টাইমস/ডিএইচ/২০১৫