Home / জাতীয় / বিনিয়োগের অর্থের স্বচ্ছতা খুবই গুরুত্বপূর্ণ : রাষ্ট্রপতি
বাংলাদেশের
ফাইল ছবি

বিনিয়োগের অর্থের স্বচ্ছতা খুবই গুরুত্বপূর্ণ : রাষ্ট্রপতি

“জাতীয় অর্থনীতিতে সরকারি ও বেসরকারি খাতে যে বিপুল পরিমাণ অর্থের বিনিয়োগ হচ্ছে, তার পরিপূর্ণ ব্যবহার নিশ্চিত করতে স্বচ্ছতা ও জবাবদিহিতা খুবই গুরুত্বপূর্ণ। চার্টার্ড অ্যাকাউন্টেন্টরা তাদের প্রফেশনাল নীতি ও আদর্শের প্রতি অবিচল থেকে পাবলিক ও করপোরেট খাতে হিসাবের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করবেন- এ প্রত্যাশা করি। ”

শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্টেন্টসের (সাফা) আঞ্চলিক সিএফও সম্মেলনে এসব কথা বলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, “হিসাবে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য-প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। এতে তথ্যের আদান-প্রদান যেমন সহজ হয়, তেমনি জনগণও কাঙ্ক্ষিত সেবা সহজে পেতে পারে।

” তিনি বলেন, “প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রধান নির্বাহীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। আর্থিক কর্মকাণ্ডে সতর্কতা, স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব প্রতিটি প্রতিষ্ঠান তথা দেশের জন্য হুমকি। এর ফলে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে বিপুল পরিমাণ অর্থ জাল-জালিয়াতি হচ্ছে।”

জনগণের অর্থের নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের দায়িত্বের কথা অনুষ্ঠানে স্মরণ করিয়ে রাষ্ট্রপতি বলেন, “জনগণের অর্থের নিরাপত্তা নিশ্চিত করা সকলের দায়িত্ব। একজন দক্ষ ও অভিজ্ঞ হিসাববিদ এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করতে পারেন। হিসাব ও নিরীক্ষার মানোন্নয়নে লাগসই তথ্য-প্রযুক্তির ব্যবহার আর্থিক স্বচ্ছতা ও অর্থের নিরাপত্তা বিধানে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে বলে আমি মনে করি।”

তিনি বলেন, “আমি আশা করছি, এই সম্মেলনের মাধ্যমে সাফাভুক্ত দেশগুলোর পাবলিক-প্রাইভেট কোম্পানির মালিক, পরিচালক, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের মাঝে হিসাবের স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়টি অগ্রাধিকার পাবে। আর্থিক প্রতিষ্ঠানে সর্বোচ্চ নিরাপত্তার সংস্কৃতি গড়ে উঠবে।”

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যানশাল ফেডারেশন অব অ্যাকাউন্টেন্টসের (আইএফএসি) প্রধান নির্বাহী ফায়েজুল চৌধুরী।

এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল, বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড বোর্ডের প্রেসিডেন্ট হানস উগেরভোর্স্ট, সাফা সভাপতি এ এস এম নাঈম, আইসিএবির প্রেসিডেন্ট আদিব হোসেন খান প্রমুখ।

নিউজ ডেস্ক
।। আপডটে, বাংলাদশে সময় ০৬ : ২৬ পিএম, ২৮ জানুয়ারি ২০১৭ শনিবার
এইউ

Leave a Reply