Home / জাতীয় / অভিবাসীদের অধিকার সুরক্ষায় এগিয়ে আসার আহবান
shak hasina

অভিবাসীদের অধিকার সুরক্ষায় এগিয়ে আসার আহবান

অভিবাসীদের অধিকার সুরক্ষায় বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, অভিবাসনের সম্ভাবনাকে কীভাবে বাস্তবায়ন করা যায় তা ভেবে দেখা প্রয়োজন।

শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) উদ্বোধনী বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্বের যেখানেই হোক অভিবাসীরা যাতে তাদের অধিকার পান, স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন সে ব্যবস্থা করতে হবে। আমি এই শীর্ষ সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করছি। ঢাকায় যারা বিদেশি অতিথি এসেছেন তাদের ভ্রমণ আনন্দদায়ক হবে এটাই কামনা করি,’ যোগ করেন শেখ হাসিনা।

অভিবাসন ও বৈশ্বিক শরণার্থী পরিস্থিতির করণীয় নানা বিষয় নিয়ে সিদ্ধান্ত হবে এবারের এই সম্মেলনে। সম্মেলনের উদ্বোধনের আগের দুইদিন অভিবাসন নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন দেশের বেসরকারি প্রতিনিধিরা অভিবাসন, উন্নয়ন ও সুশাসনসংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করেন। শনিবার থেকে শুরু হয়েছে সরকারি পর্যায়ের আলোচনা, চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। অভিবাসন ও উন্নয়ন নিয়ে জাতিসংঘের উদ্যোগে এক দশক আগে জিএফএমডি সম্মেলনের উদ্যোগ নেওয়া হয়। গত বছর তুরস্কের কাছ থেকে বাংলাদেশ এর চেয়ারম্যান পদ লাভ করে।

করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ০৩ : ৩০ পিএম, ১০ ডিসেম্বর ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply