Home / নারী / অভদ্রভাবে নারীর দিকে ১৪ সেকেন্ড তাকালেই গ্রেফতার
Nari-golpo

অভদ্রভাবে নারীর দিকে ১৪ সেকেন্ড তাকালেই গ্রেফতার

পথে-ঘাটে, যেখানে সেখানে অনেক অভদ্র দৃষ্টির সামনেই পড়ে যান নারীরা। কখনো তারা প্রতিবাদ করেন, কখনো করেন না, বেশির ভাগ সময়েই যতটা তাড়াতাড়ি হয় পা চালিয়ে চলে যায় ওই জায়গাটা ছেড়ে। এবার কি তারা প্রতিকারের উপায় পাচ্ছে হাতে?

সম্প্রতি ভারতের কেরলের আবগারি কমিশনার ঋষিরাজ সিং জানিয়েছেন, এবার থেকে যদি কোনো পুরুষ ১৪ সেকেন্ড অভদ্রভাবে তাকিয়ে থাকে নারীদের দিকে, তবে তার হাজতবাস অনিবার্য। সিংয়ের বক্তব্যের পেছনে সদিচ্ছা থাকলেও উক্তিটি রীতিমতো ঝড় তুলেছে কেরলে।

কেরলের ক্রীড়ামন্ত্রী এস পি জয়রাজন যেমন সরব হয়েছেন সিংয়ের সমালোচনায়। তার মতে ঋষিরাজের এই উক্তি আদতে কুরুচির নামান্তর! তা ছাড়া তিনি নাক গলাচ্ছেন এমন প্রশাসনিক বিষয়ে যা নিয়ে তার কথা বলার এক্তিয়ার নেই! পাশাপাশি জয়রাজন জানিয়েছেন, তিনি বিষয়টি আবগারি মন্ত্রণালয়কে জানাবেন। কেননা সিং যে আইন দেশে নেই তার নাম করে বিভ্রান্তি প্রচারের চেষ্টা করছেন।

অবশ্য সিং যে এই প্রথম সরকারি কোপে পড়লেন, এমনটা নয়। ২০১৫ সালে একটি অনুষ্ঠানে তিনি যখন স্টেট হোম মিনিস্টার রমেশ চেন্নিথালাকে স্যালুট করতে অস্বীকার করেন তখন এক দফা বিতর্ক সৃষ্টি হয়েছিল। এ ছাড়া আবগারি দফতর থেকেও তার নামে সম্প্রতি অভিযোগ উঠেছে। একটি অনুষ্ঠানের জন্য তাকে যখন আবগারি দফতরের কিছু কর্মচারী আমন্ত্রণ জানাতে আসেন, তখন তিনি তা প্রত্যাখ্যান করেন। সিংয়ের দাবি ডিউটিতে থাকা সত্ত্বেও ওই কর্মচারীরা ইউনিফর্ম পরে ছিল না।
কেরল আপাতত অস্বস্তিতে রয়েছে সিংয়ের এই মন্তব্য নিয়ে। সরকারি তরফে জানানো হয়েছে, রাজ্যে নারী সুরার বিষয়টি ঠিকঠাকই রয়েছে। তার পরেও সিং কেন এমন মন্তব্য করলেন তা নিয়ে তদন্ত চলছে। (বিবিসি)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৮:০০ এএম, ১৬ আগস্ট ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply