Home / শিক্ষাঙ্গন / ৩৮তম বিসিএসে মুক্তিযুদ্ধের ইতিহাসে ৫০ সংযুক্ত
৩৮তম বিসিএসে মুক্তিযুদ্ধের ইতিহাসে ৫০ সংযুক্ত

৩৮তম বিসিএসে মুক্তিযুদ্ধের ইতিহাসে ৫০ সংযুক্ত

মঙ্গলবার (২০ জুন ) ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন । ১৮ জুন ওই বৈঠকের পরই ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করা হয়েছে বলে পিএসসির চেয়ারম্যান ড.মোহাম্মদ সাদিক জানিয়েছেন ।

আগামী এ বিসিএস পরীক্ষায় ২ শ’ নম্বরের বাংলাদেশের ইতিহাস থেকে ৫০ নম্বর কমিয়ে আনা হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস যুক্ত করে ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে।

৩৮তম বিসিএস পরীক্ষায় বেশকিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেয় পিএসসি। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম-রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হলেও এবার থেকে ন্যাশনাল আইডি নম্বর চাওয়া হবে।

এছাড়াও আগে একবার ডাবল অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আগামী বিসিএস পরীক্ষা থেকে দু’বার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৩৮তম বিসিএসের শূন্য পদের তালিকা পেয়েছে পিএসসি। প্রশাসন ক্যাডারে ৩ শ’, পুলিশ ক্যাডারে ১শ’টি পদসহ এবার ২ হাজার ১ শ’-এর বেশি পদ থাকছে। তবে এ পদ সংখ্যা আরো বাড়তে পারে বলে পিএসসি সূত্রে জানা যায়। (ইত্তেফাক)

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ১:৩৫ পিএম, ১৯ জুন ২০১৭,সোমবার
এজি

Leave a Reply