Home / জাতীয় / সংসদে শেখ হাসিনাকে নোবেল পুরস্কার দেওয়ার দাবি

সংসদে শেখ হাসিনাকে নোবেল পুরস্কার দেওয়ার দাবি

মানবতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাই শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য বলে দাবি করেছেন সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা। একই সঙ্গে আগামিতে প্রধানমন্ত্রীকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ারও দাবি জানান তারা।

সোমবার (১১ সেপ্টেম্বর) রাতে কার্য প্রণালী-বিধির ১৪৭ (১) বিধি অনুযায়ী সাধারণ প্রস্তাব উত্থাপন করেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি।

উত্থাপিত প্রস্তাবে বলা হয়-‘মিয়ানমারের রাখাইন রাজ্যে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অব্যাহত নির্যাতন-নিপীড়ন বন্ধ, তাদেরকে নিজ বাসভূমে থেকে বিতাড়ন করে বাংলাদেশে পুশইন করা থেকে বিরত থাকা এবং রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিয়ে নাগরিকত্বের অধিকার দিয়ে নিরাপদে বসবাসের ব্যবস্থা গ্রহণে মিয়ানমার সরকারের উপর জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের জোরালো কূটনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানানো হউক।‌’

এই প্রস্তাবে উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে জাসদের মইন উদ্দীন খান বাদল বলেন, সারাবিশ্বের সঙ্গে আমিও অবাক বিষ্ময়ে দুই নারীর পরস্পর বিরোধী আচারণ দেখছি। একজনকে বিশ্ব খুব আদর করে নোবেল পুরস্কার দিয়েছিলো। তাও আবার শান্তিতে, গণতন্ত্রের জন্য। উনি (সুচি) দুইটার যে কি, বারোটা বাজিয়েছেন, তা বিশ্ব দেখছে। একই ভাবে দেখছি আরেকজন নারী তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) বুক পেতে দিয়েছেন ৫ লাখ লোকের জন্য। এখানেই পরিস্কার, কে যোগ্য।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী বলেন, শান্তির জন্য মানবতার, মানবতার নেত্রী ব্ঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাই নোবেলের যোগ্য। তিনিই আগামিতে নোবেল পুরস্কার পেতে পারেন।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য সাইমুন সরওয়ার কমল বলেন, অং সান সুচি’র নোবেল রাখার অধিকার নেই।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ১০ : ৫০ পিএম, ১১ সেপ্টেম্বর, ২০১৭ সোমবার
এইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজার পৌঁছেছেন ৪০ দেশের প্রতিনিধি

বুধবার ...