Home / বিশেষ সংবাদ / সবজি বিক্রেতা থেকে বিশ্ববিদ্যালয়ের ভিসি!

সবজি বিক্রেতা থেকে বিশ্ববিদ্যালয়ের ভিসি!

একসময় তিনি সবজি বিক্রি করতেন। কখনও ফেরি করে আবার কখনও ভ্যানে করে বিক্রি করতেন সবজি। কিন্তু স্বপ্ন দেখতেন একদিন তিনি সমাজকে আলোকিত করবেন। আলোকিত সেই স্বপ্নদ্রষ্টাই এখন বিশ্ববিদ্যালয়ের ভিসি হয়েছেন। শুধু তাই নয় তিনি দুটি আইটি কলেজেরও প্রধান তিনি। এছাড়া কয়েকটি সাধারণ কলেজ ও স্কুলের প্রধানের দায়িত্বও পালন করছেন তিনি।

বলছি মাহবুবুল হকের কথা। তিনি ভারতের মেঘালয়ে অবস্থিত ইউনিভার্সটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভিসি। তাছাড়া তিনি এডুকেশন, রিসার্চ, অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (ইআরডি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

আসামের বদরপুরে প্রতিষ্ঠিত খায়রুন্নেসা বেগম উইমেন্স কলেজ, সেন্ট্রাল পাবলিক স্কুল, সেন্ট্রাল পাবলিক স্কুল, গুয়াহাটি সেন্ট্রাল আইটি কলেজ, রেজিওনাল ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও সেন্ট্রাল পাবলিক স্কুল পাথরকান্দি করিমগঞ্জের প্রতিষ্ঠাতাও মাহবুবুল হক।

এছাড়া নর্থ-ইস্ট ফোরাম ফর টেকনিক্যাল ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট এবং ভারত সরকারের ন্যাশনাল কমিশন ফর মাইনরিটি এডুকেশন প্রকল্পের সমন্বয়ক হিসেবেও কাজ করছেন মাহবুবুল হক।

একজন সাধারণ মানুষ থেকে পরিশ্রম আর মেধায় তিনি ওই সাফল্য অর্জন করেছেন। আগাগোড়া একজন সাধারণ ইসলামি পোশাকের এই মানুষটি বিখ্যাত ভারতীয় বিশ্ববিদ্যালয় আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার এপ্লিকেশন এর ওপর মাস্টার্স ডিগ্রি নিয়েছেন।

মাহবুবুল হক প্রথম জীবনে একজন সবজি বিক্রেতা হলেও নিজের কষ্টের অতীত নিয়ে তিনি মোটেও বিব্রত হননা, বরং সংগ্রামী অতীতের কথা বলতে মাহবুব গর্ববোধ করেন।

নিউজ ডেস্ক:
আপডেট, বাংলাদেশ ৭:৩০ পি.এম, ৬ আগস্ট ২০১৭,রোববার।
এ.এস

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাকে কাঁধে বহন করে টানা আটদিন হেঁটেছেন আজিম

আশি ...