Home / সারাদেশ / শীতে কাঁপছে ছিন্নমূল মানুষ
শীত নিবারণ করছে ছিন্নমূল মানুষ। ছবি : কবিরুল ইসলাম কবির।

শীতে কাঁপছে ছিন্নমূল মানুষ

তীব্র শীতে কাঁপছে উত্তরাঞ্চলের জেলা ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার ছিন্নমূল মানুষ। কনকনে ঠান্ডা বাতাস ও শিশির বৃষ্টিতে এ এলাকার জনজীবনে স্থবির হয়ে পড়েছে। সন্ধ্যা থেকে সকাল ১০টা পর্যন্ত বৃষ্টির মতো শিশির ঝরছে।

বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গরীব ও ছিন্নমূল মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে। গত তিনদিন ধরে সূর্যের দেখা মেলেনি। প্রচন্ড শীতে ঠান্ডার কারণে মানুষজন ছুটছে গরম কাপড়ের দোকানগুলোতে।

বিত্তবান মানুষ গরম কাপড় ক্রয় করে শীত নিবারণ করলেও উপজেলার গরীব ও ছিন্নমূল মানুষেরা টাকা অভাবে ক্রয় করতে পারছে শীতের গরম কাপড়।

খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। ফলে গরীব ও ছিন্নমূল মানুষের মধ্যে শীত জনিত রোগের প্রকোপ বেড়ে গেছে। অসহায় দরিদ্র, ছিন্নমুল ও নি¤œ আয়ের মানুষের জীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। প্রচন্ড ঠান্ডায় দিনমজুর শ্রেণির মানুষগুলো কাজে যেতে পারছে না ও ভিক্ষুককেরা ভিক্ষা করতেও যেতে পারছেনা।

ফলে তারা কর্মহীন হয়ে পরিবার-পরিজন নিয়ে দূর্ভিক্ষেরমত দিনযাপন করছে। প্রতি বছরই এ অঞ্চলের মানুষ শীতে অসম্ভব কষ্ট ভোগ করে থাকে।

হরিপুর উপজেলার ৫নং সদর ইউপি চেয়ারম্যান আতাউর রহমান বলেন, ‘শীত কারও কাছে আসে ফ্যাশন আর মজার সময় হিসেবে! আবার সেই শীতই দেশের ছিন্নমুল, অসহায় দরিদ্র ও নি¤œ আয়ের মানুষের জন্য আসে অভিশাপ হয়ে। শীত উপলক্ষে দেশের বিভিন্ন প্রিন্ট মিডিয়া প্রতিবছরের মতো এবারও শীতসংখ্যা বের করবে, টেলিভিশন দেখাবে পিঠা উৎসব, নামীদামি হোটেলে হবে শীতের ফ্যাশন শো। এতে খরচ হবে কোটি কোটি টাকা। আপত্তি করছি না তাতে, কিন্তু আবেদন রাখতে চাই প্রিন্ট মিডিয়া, ইলেক্ট্রনিক মিডিয়া, দেশের বিত্তবান মানুষ ও দানশীল ব্যক্তিদের কাছে, আসুন আমরা সবাই, নিজের সাধ্যমতো শীতার্থ মানুষের মাঝে একটি শীতের কাপড় উপহার দেই।’

প্রতিবেদক- কবিরুল ইসলাম কবির
: আপডেট, বাংলাদেশ সময় ৭: ১৪ পিএম, ৭ জানুয়ারি ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে ফিরেছেন ছেলে বাপ্পি : নায়করাজের দাফন হবে বুধবার

কেন্দ্রীয় ...