Home / চাঁদপুর / মেঘনায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতে চাঁদপুর ইব্রাহিমপুরে ভয়াবহ ভাঙন

মেঘনায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতে চাঁদপুর ইব্রাহিমপুরে ভয়াবহ ভাঙন

চাঁদপুর সদর উপজেলার ১১নং ইব্রাহিমপুর ইউনিনে ভাঙন দেখা দিয়েছে। গত কয়েকদিনের মেঘনার স্রোতে ইউনিয়নের ৩০টি পরিবারের বসতভিটাসহ কয়েক কিলোমিটার এলাকা নদীতে বিলিন হয়ে গেছে। এছাড়াও ইউনিয়নের স্কুল, মাদ্রাসাও নৌ-ফাঁড়ি ও বাজারটি ভাঙনের মুখোমুখি অবস্থান করছে।

মঙ্গলবার (২২ আগস্ট) দুপুরে সরেজমিনে ভাঙনস্থানে গিয়ে দেখা যায়, নদী পাড়ের শত শত পরিবার তাদের বসতঘর গুলো ভেঙে সড়িয়ে নিচ্ছে। বর্তমানে ইউনিয়নের আলুর বাজার পুলিশ ফাঁড়ি, ১৩৫ নং চরফতেজংপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফতেজংপুর ছালেহিয়া এবতেদায় মাদ্রাসা এবং আলুর বাজার মারাত্মক হুমকির মুখে রয়েছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি আ. কাশেম খান জানায়, মেঘনার পশ্চিমে তার ৬টি ওয়ার্ডে প্রায় ৩০/৩৫ হাজার লোক বসবাস করে। গত কয়েক দিনের ভাঙনে এ পর্যন্ত প্রায় ১শ’ ঘরবাড়ি ও ৩টি পুকুর নদীতে বিলিন হয়ে গেছে। নদীতে বিলিন হওয়া ৩টি পুকুরের প্রায় ১৫ লাখ টাকার চাষকৃত বিভিন্ন প্রজাতির মাছ ও নদীর পানিতে ভেসে গেছে।

তিনি আরো জানায়, গত ৬ মাস আগে তিনি ভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের জন্য জেলা পরিষদের মাধ্যমে পানিউন্নয়ন বোর্ডের বরাবর দরখাস্ত করেছেন। কিন্তু এখনো পর্যন্ত কেউ কোনো ব্যবস্থা নেয়নি। অতিশীঘ্রই ভাঙন বন্ধে ব্যবস্থা না নিয়ে উল্লেখিত ৬টি ওয়ার্ড টিকিয়ে রাখা যাবে না বলে তিনি আশংখ্যা করেন।

এদিকে চাঁদপুর পানি উন্নয়নবোর্ড সূত্রে জানা যায়, মঙ্গলবার মেঘনার পানি বিপদ সীমার ৫৯ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে ভাঙনের চিত্র আরো ভয়াবহরুপ নিতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ ১১ : ০০ এএম, ২৩ আগস্ট ২০১৭, বুধবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Motlob-pennai Sorok

২শ’ ৬৮ কোটি টাকা ব্যয়ে চাঁদপুর সওজ বিভাগের ৬ প্রকল্প গ্রহণ

চাঁদপপুর ...