Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে বই উৎসবের উদ্বোধন করলেন ত্রাণমন্ত্রী

মতলব উত্তরে বই উৎসবের উদ্বোধন করলেন ত্রাণমন্ত্রী

নতুন বছরের প্রথম দিনে দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জর হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি।

এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে কোমলমতি শিক্ষার্থীদের এক আনন্দমেলা বসে। শিক্ষার্থীদের কারো হাতে ছিলো নতুন বই, কারো হাতে বেলুন, কারো হাতে জরির ফিতা। শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাক ও শিক্ষকদের মাঝেও ছিলো আনন্দের বন্যা। তারা সবাই বর্তমান সরকারের এ সাফল্যের জন্য ধন্যবাদ জানান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জর হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি বলেন, সারা দেশে আজ বই উৎসবের মধ্য দিয়ে বছরের প্রথম দিনটি উদযাপন করছে সারাদেশের সকল স্কুলগুলো। নতুন বই হাতে পেয়ে খুশি কোমলমতি শিক্ষার্থীরা। এমন উৎসব বিশ্বের কাছে উদাহরণ। ২০১০ সালে যখন বিনামূল্যে এই বই দেয়ার কার্যক্রম শুরু হয় তখন শিক্ষার্থী ছিল আড়াই কোটির মতো। পাঠ্যপুস্তক প্রস্তÍত করা,বিতরণ ও সময়মতো সবন শিক্ষার্থীর হাতে পৌঁছে দেওয়া শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের সর্ববৃহৎ কার্যক্রম। পাঠ্যপুস্তক বিতরণের এ কার্যক্রম বিশ্বে অতুলনীয়। গত বছর ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার বই বিতরণ করা হয়েছিলো। এবার ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীর মাঝে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই বিতরণ করা হচ্ছে।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মায়া চৌধুরী শুক্রবার বই উৎসবের দিনে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, জাতি যত শিক্ষিত হবে, দেশ তত উন্নত হবে। তিনি ছোটবেলা থেকেই শিশুকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য অভিভাকদের প্রতি অনুরোধ করেন। এ ব্যাপারে শিক্ষকদেরকে আরো আন্তরিক হয়ে শিক্ষার্থীদেরকে পড়াশুনা করার আহবান জানান। নতুন বছরের প্রথম দিনে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেওয়া বর্তমান সরকারের একটি সেরা সাফল্য বলে মনে করেন তিনি। যা সারা বিশ্বে একটি মডেল এবং প্রশংসা কুড়িয়েছে। বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। শিক্ষা ক্ষেতে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে অনেক যুগান্তকারী সাফল্য এসেছে। এসব সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার মেধা, দক্ষতা,যোগ্যতা আর আন্তরিকতার কারণে।

ত্রাণমন্ত্রী মায়া চৌধুরী আরো বলেন, শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকারের যুগান্তকারী সাফল্য এসেছে। বিশেষ করে সংখ্যাগত দিক থেকে সাফল্য যুগান্তকারী। এখন বিশ্বমানের শিক্ষা অর্জন করতে হবে। পাসের হারও বেড়েছে। বেড়েছে শিক্ষার মানও।
তিনি আরো বলেন,প্রতিবছর পুরনো জঞ্জালকে তাড়িয়ে নতুন বছরে যেমন নতুনকে বরণ করি, তেমনি পুরনো ক্লাসের পুরনো বই ছেড়ে শিক্ষার্থীরাও নতুন ক্লাসের নতুন বই পেয়ে আনন্দিত। নতুন বই দেওয়ায় তাদের মাঝে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। এতে করে আমাদের মায়েরা ও আমাদের আগামী দিনের সম্ভাবনাময় কোমলমতি শিশুরা খুবই আনন্দিত। তাদের সাথে আমিও আজ আনন্দিত। একসময় আমরা পুরনো বই দিয়ে পড়াশুনা করতাম। নতুন বই পাওয়া ছিলো অনেক দূরহ ব্যাপার। আমরা ভালে ছাত্র-ছাত্রীদের বই কিনার প্রতিযোগতায় থাকতাম। কারন তাদের বইয়ে গুরুত্বপূর্ন প্রশ্নগুলো দাগানো (মার্কিং করা) থাকতো। বছরের প্রথম দিন শিক্ষার্থীরা বই পেলে আর কোনো ঝামেলা থাকে না তারা সুষ্ঠুভাবে তাদের পড়াশোনা করতে পারে। এ কারনেই বর্তমান সরকার বছরের প্রথম দিনেই বই বিতরণে বদ্ধপরিকর।

উপজেলার দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা স্বর্ণপদক প্রাপ্ত চেয়ারম্যান সামছুল হক চৌধুরী বাবুলের সভাপতিত্বে এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন,মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু। উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের নব-নির্বাচিত সদস্য মোঃ জাহাঙ্গীর আলম হাওলাদারের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন, দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মনছুর আহমেদ। এতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন,মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলাম, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এএম কুদ্দুছ, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব রফিকুলি আলম জজ, ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক লায়ন ফারুক আহম্মেদ (তিতাস), মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আলমগীর হোসেন মজুমদার, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আলহাজ রুহুল আমিন মোল্লা,উপজেলা শিক্ষা অফিসার মোঃ কবির হোসেন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোজাম্মেল হক, মাহফুজ মিয়া, আ’লীগ নেতা বিশিষ্ট সমাজ সেবক মোঃ বোরহান উদ্দিন চৌধুরী, ছেংগারচর পৌর আ’লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান ঢালী, ছেংগারচর পৌর কাউন্সিলর আঃ সালাম খান,উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আহম্মদ আল কামাল,মোহনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কোহিনুর আক্তার,নাছিরাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন আক্তার, ছেংগারচর পৌর যুবলীগের প্রচার সম্পাদক মিজানুর রহমান বেপারী, প্রমুখ।

এদিকে উপজেলার ৯৭নং পরাজীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীর মাঝেও বিনামূল্যে পাঠ্য বই বিতরণ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তÍক বিতরণ করেন।

বিদ্যালয়ের এসএমসির সভাপতি ঢাকা মহানগর দক্ষিণের শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক লায়ন ফারুক আহম্মেদ (তিতাস) এর সভাপতিত্বে ফরাজীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ কবির হোসেনের পরিচালনায় ফরাজীকান্দি আল ওয়েসয়িা মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীর মাঝেও বিনামূল্যে পাঠ্যপুস্তÍক বিতরণ করেন।

এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমদ মঞ্জু, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলাম, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুছ,ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব রফিকুল আলম জজ, ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ, উপজেলা শিক্ষা অফিসার মোঃ কবির হোসেন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোজাম্মেল হক, মাহফুজ মিয়া, আ’লীগ নেতা বিশিষ্ট সমাজ সেবক মোঃ বোরহান উদ্দিন চৌধুরী,ফরােজীকান্দি দরবার শরীফের পীর সাহেব কেবলা আল্লামা মাস-উদ উদ্দিন আহম্মেদ ওয়েসী রেফায়েী, ছেংগারচর পৌর আ’লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান ঢালী,উপজেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা আহবায়ক আব্দুর রব প্রধান, ছেংগারচর পৌর যুবলীগের নেতা মোঃ শাহজাহান, ৯৭নং ফরাজীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আঃ বাতেনসহ অন্যান্য শিক্ষকববৃন্দ ও এলাকার অভিভাকবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজ ডেস্ক
।। আপডটে, বাংলাদশে সময় ০৩: ০৩ এএম, ২ জানুয়ারি ২০১৭ সোমবার
ডিএই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাড়ির টানে ফিরছে মানুষ : চাঁদপুর লঞ্চঘাটে উপচে পড়া ভিড়

যদি ...