Home / লাইফস্টাইল / ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জীবন বৃত্তান্ত

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জীবন বৃত্তান্ত

রামনাথ কোবিন্দ ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে মঙ্গলবার (২৫ জুলাই )ভারতীয় সময় দুপুর ১২ টা ১৫ মিনিটে শপথ গ্রহণ করেন। নতুন রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করান দেশটির প্রধান বিচারপতি জেএস কেহাস।

ক্ষমতাসীন বিজেপি জোট থেকে মনোনয়ন নিয়ে দলিত সম্প্রদায়ের এ নেতা বিপুল ভোটে জয়ী হন। তার প্রতিদ্বন্দ্বি প্রার্থী ছিলেন বিরোধী কংগ্রেস জোটের প্রার্থী লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার। এর আগে ২০ জুলাই ১৪ তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর তিনি বিহারের রাজ্যপালের পদ থেকে পদত্যাগ করেন।

রামনাথ কোবিন্দ ১৯৪৫ সালের ১ অক্টোবর তিনি উত্তরপ্রদেশের কানপুর দেহাত জেলার পারাউখ গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মাইকুলাল ছিলেন একজন ভূমিহীন চাষি। ছোট্ট দোকানের ওপর নির্ভর ছিল মাইকুলাল কোবিন্দের সংসার। ৫ ভাই ও ২ বোনের মধ্যে রামনাথ সবার ছোট।

৫ বছর বয়সে তিনি মাকে হারান। গ্রামের স্কুলে প্রাথমিক শিক্ষা লাভ করার পর রামনাথ প্রতিদিন ৬ কি.মি.পথ পায়ে হেঁটে খানপুর গ্রামে জুনিয়র স্কুলে পড়তে যেতেন। তিনি কানপুর বিশ্ববিদ্যালয়ের অধীনে ডক্টর অমিত কুমার শ্রীবাস্তব কলেজ থেকে বাণিজ্য বিভাগে বিএ পাস করেন। পরে তিনি আইন শিক্ষায়ও স্নাতক ডিগ্রি লাভ করেন।
১৯৯১ সালে রামনাথ কোবিন্দ ভারতীয় জনতা পার্টির সদস্য হন। ১৯৯৮-’০২ সময়কালে তিনি বিজেপি দলিত মোর্চার ও সর্বভারতীয় কুলি সমাজের সভাপতি পদে দায়িত্বপালন করেছেন। ১৯৯৪ সালের এপ্রিল মাসে তিনি রাজ্যসভার এমপি নির্বাচিত হন।

মার্চ ২০০৬ পর্যন্ত একনিষ্ঠভাবে তিনি দলিত সম্প্রদায়ের জন্য উন্নতিমূলক কাজে নিযুক্ত থাকেন। ২০০২ সালের অক্টোবর পর্যন্ত তিনি লখনউর ড.বি আর আম্বেদকার ইউনিভার্সিটির ও আইআইএম কোলকাতার পরিচালক বোর্ডের সদস্য ছিলেন। ২০১৫ সালে ৮ আগস্ট তিনি বিহারের রাজ্যপাল নিযুক্ত হন।

নিউজ ডেস্ক
:আপডেট, বাংলাদেশ সময় ৩:৩০ পিএম,২৬ জুলাই ২০১৭,বৃহ্সপতিবার
এজি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

বাংলাদেশে ...