Home / আরো / ফিচার / ফেসবুক থেকে বৃক্ষরোপণ

ফেসবুক থেকে বৃক্ষরোপণ

জনপ্রিয় সামজিক যোগাযোগ মাধ্যম এই ফেসবুক। কিন্তু এর নেতিবাচক দিকগুলোই আজকাল বেশ আলোচনায় উঠে আসছে। এর পেছনে যৌক্তিক কারণও আছে। যেমন, কোমলমতি তরুণদের অনেকেই ফেসবুক ব্যবহার করে বখেযাচ্ছে। ফেসবুকের অপব্যবহার করে অনেক যুব সমাজের অনেকে নিদের অন্ধকারের পথে নিয়ে যাচ্ছে।

ইতিমধ্যেই নানা খারাপ দিক বেড়িয়ে এসেছে এই ফেসবুকের। এর পেছনে শুধু ফেসবুক নিজেই দায়ি, এমনটি কিন্তু নয়। শুধু মাত্র সচেতনতার অভাবেই এমনটি হচ্ছে। পরিবার থেকে শুরুকরে বিদ্যাপীঠ পর্যন্ত মাঝখানে অনেকের উপর এর দায় বর্তায়।

তবে, ফেসবুকের যেমন অভিশাপ আছে, তেমনি এর আশির্বাদও আছে। আমরা নিত্যদিন ফেসবুকের খারাপ দিকগুলোর পাশাপাশি অনেক ভালো খবরও কিন্তু শুনতে পাচ্ছি।

কুমিল্লায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে একটি ফেসবুক ভিত্তিক সংগঠন। ফেসবুকের কল্যাণে দৈনন্দিন সংগঠিত সমাজের হাজারো ইতিবাচক সংবাদের এটিও একটি।

‘আমরা মুরাদনগর উপজেলার জনগণ’ নামে ফেসবুক ভিত্তিক সংগঠণ (গ্রুপ) কুমিল্লার মুরাদনগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সপ্তাহব্যাপি এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে।

উপজেলার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিণায় ফলদ-বনজ নানা জাতের বৃক্ষরোপণ করা হয়েছে ‘আমরা মুরাদনগর উপজেলার জনগণ’ গ্রুপের উদ্যোগে।

সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে প্রকৃতি। মানুষের জীবণযাপনও হয়ে ওঠছে ঝুকীপূর্ণ। পরিবেশর ভারসাম্য বজায রাখতে গাছই প্রধান সহায়ক। এক্ষত্রে বলা যায় গাছের গুরুত্ব অপরিসীম। রোগ-বালাই মোকাবেলার পাশাপাশি ফলের মাধ্যমে পুষ্টি চাহিদা পূরণ, আসবাব ও জ্বালানী কাঠের যোগান পেতে ফলদ, বনজ ও ঔষুধী গাছ রোপন জরুরী।

এসব দিক বিবেচনায় ‘আমরা মুরাদনগর উপজেলার জনগণ’ গ্রুপের উদ্যোগে পর্যায়ক্রমে মুরাদনগর উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে নানা জাতের গাছের চাড়া রোপনের সিদ্ধান্ত গ্রহন করা হয়।

তাই, ‘স্বাস্থ্য পুষ্টি র্অথ চান? বেশি করে গাছ লাগান’ এই সরকার ঘোষিত এ স্লোগানকে ধারণ করে মুরাদনগর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সপ্তাহব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

উপজেলা সদরে অবস্থিত কাজী নোমান আহমেদ ডিগ্রি কলেজে গাছের চারা রোপনের মাধ্যমে এ বৃক্ষরোপণ কর্মসূচীর শুভ সুচনা করা হয়।

ধারাবাহিক এ কার্যক্রমের আওতায় মুরাদনগরের কামাল্লা ডি.আর.এস. উচ্চ বিদ্যালয় এর বৃক্ষরোপণ উদ্বোধন করেন স্কুলটির প্রধান শিক্ষক মো. আবুল বাসার খান।

মুরাদনগর উপজেলার বাঙ্গরাবাজার থানাধীন দিঘীরপাড় বেগম সুফিয়া শওকত কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ ওমর ফারুক সরকার।

বাঙ্গরাবাজার থানাধীন হক শিক্ষা কমপ্লেক্স এর সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত থেকে হায়দারাবাদ বেগম জাহানারা হক ডিগ্রি কলেজে বৃক্ষরোপণ উদ্বোধন করা হয়।

‘আমরা মুরাদনগর উপজেলার জনগণ’ সংগঠনের প্রধান (এডমিন) এইচ. এম. হাবীবুল্লাহ (সোহেল) জানান, ‘চলতি বছর তারা প্রথমিক ভাবে খানিকটা ছোট পরিসরে ৪০০ চারা রোপণ করার লক্ষ্য নিয়ে আমরা মাঠে নামলেও, আগামী বছর মুরাদনগর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১০ হাজার ফলদ ও বনজ গাছের চারা বিনামূল্যে বিতরণ করার পরিকল্পনা রয়েছে তাদের’।

তারই অংশ হিসাবে চলতি সপ্তাহ জুড়ে মুরাদনগর উপজেলার ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে চারা রোপন করা হয়েছে।

কর্মসূচি চলা কালে আরো উপস্থিত ছিলেন, মোঃ সামসুল আলম সুমন, এম. কে. আই জাবেদ, মোঃ রফিকুল ইসলাম, মোঃ নজরুল ইসলাম, মোঃ ইয়াছিন আহমেদ জয় এবং মোঃ জাহাঙ্গীর হোসাইন প্রমুখ।

দূর্যোগপূর্ণ আবহাওয়াও বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি তাদের। বৈরী আবহাওয়ায় অনেকেই উপস্থিত হতে পারলেও থেমে থাকেনি তাদের কার্ডক্রম। স্কুল-কলেজ সমূহের প্রভাষকগণ, ছাত্র-ছাত্রীরা সতস্ফুর্ত ভাবে এতে অংশ নেন।

সংগঠনটির সহকারী এডমিন মোঃ রফিকুল ইসলাম বলেন, মুরাদনগর উপজেলার শিক্ষা, প্রকৃতি, পরিবেশ, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিসহ সকল ক্ষেত্রে মুরাদনগরকে দেশবাসীর কাছে তুলে ধরতে কাজ করে যাবে এ সংগঠণ।

এদিকে এ সংগঠনের সুন্দর পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন, বহত্তর কুমিল্লা (কুমিল্লা-ব্রহ্মণবাড়িয়া-চাঁদপুর) ভিত্তিক সামাজিক-সংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘ঐতিহ্য কুমিল্লা’।

নীতি সোসাইটি বাংলাদের এর চেয়ারম্যান সৈয়দ মিজানুর রহমান মাসুম, ‘আমরা মুরাদনগর উপজেলার জনগণ’ এর ভূয়সী প্রসংশা করেন এবং ভবিষ্যতে এই সংগঠনের মাধ্যমে মুরাদনগর উপজেলায় একটি বয়স্ক পুনর্বাসন কেন্দ্র খোলার ইচ্ছে ব্যক্ত করেন।

এছাড়াও মুরাদনগরের পার্শ্ববর্তী উপজেলা ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালেহীন তানভীর গাজী ‘আমরা মুরাদনগর উপজেলার জনগণ’ গ্রুপের এমন ভালো কাজকে তার উপজেলার ছড়িয়ে দিতে তিনি যুবকদের উসাহিত করবেন বলে জানান সালেহীন তানভীর গাজী।
তিনি বলেন, ফেসবুককে শুধু যোগাযোগের মাধ্যম হিসেবেই ব্যবহার করলে চলবেনা। এর ব্যবহার ছড়িয়ে দিতে হবে এমনসব ভালো ভালো কাজে।

লেখক: জাহাঙ্গীর আলম ইমরুল,
পরিচালক, ঐতিহ্য কুমিল্লা, সাংবাদিক, মাছরাঙা টেলিভিশন, কুমিল্লা।

: আপডেট, বাংলাদেশ ২: ১০ পিএম, ১৬ আগস্ট ২০১৭, বুধবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

বাংলাদেশে ...