Home / লাইফস্টাইল / বলপেনের ঢাকনায় ছিদ্র থাকার রহস্য!

বলপেনের ঢাকনায় ছিদ্র থাকার রহস্য!

বলপেনের ঢাকনায় ছিদ্র তো সবাই খেয়াল করেছেন। কিন্তু জানেন, কেন এই ছিদ্রটি থাকে? কারণ কিন্তু বেশ অবাক করে দেয়ার মতো। বিজ্ঞানসম্মত তো বটেই।

আগে বিশ্বাস করা হত যে, কালি যাতে দ্রুত শুকিয়ে যায়, সে জন্যই এই ব্যবস্থা। মনে হতেই পারে, এ এক চক্রান্ত। কেননা, বলপেনের ঢাকনার মধ্যে ছিদ্রের জন্য আক্ষরিক অর্থেই কালি শুকিয়ে যায়। যার ফলে, প্রতিবার খাপ থেকে কলম বাহির করে লেখার সময়ে প্রথম দিকে একটু সমস্যা হতে পারে। অনেকেই মনে করতেন, সংস্থাগুলি ইচ্ছাকৃতভাবে

এই কাণ্ড করে যাতে লোকে আরো বেশি করে কলম কেনে।

আর একটি ব্যাখ্যায় বলা হয়েছিল, প্রতিবার কলম খোলা এবং বন্ধ করার সময়ে খাপের ভিতরে হাওয়া ঢোকে। সেই হাওয়ার চাপে ভারসাম্য আনতে এই ব্যবস্থা। যাতে কোনোভাবেই ঢাকনাটি শক্ত করে এঁটে না-বসে।

তা হলে এবার প্রশ্ন হল, আসল কারণ কী? একটু ফিরে যাওয়া যাক অতীতে। বলপেনের ঢাকনায় ছিদ্র ব্যবহার প্রথম শুরু করে বিক ক্রিস্টাল সংস্থা। বলা হয়, এই সংস্থাই প্রথম বলপয়েন্ট পেন বাজারে আনে। সে দাবি সত্য কি না, তা অন্য প্রশ্ন। কিন্তু বিষয় হল, এই ছিদ্র রাখার নেপথ্য রয়েছে একটি বদভ্যাস।

অনেকেই আবার ঢাকনাটি কলমের উল্টো দিকে লাগিয়ে চিবোতে থাকেন। বিশেষ করে বাচ্চারা তো বটেই। এতে অনেক ক্ষেত্রে ঢাকনা গিলে বিপদে পড়েছেন অনেকেই। এই ছিদ্র রাখার কারণ হল, ঢাকনা বা খাপ গিলে ফেললেও, শ্বাস-প্রশ্বাস আটকাবে না। ওই ছিদ্র দিয়ে অক্সিজেন ঢুকতে থাকবে। ফলে মৃত্যুর সম্ভাবনা কম থাকবে। দেখা গিয়েছে, এর ফলাফলও পাওয়া গিয়েছে একেবারে হাতের কাছে।-এবেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মতলবে শিক্ষক-কর্মচারী ফ্রন্টের বিক্ষোভ সমাবেশ

বেসরকারি ...