Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলব দক্ষিণ পৌরসভা প্রথম শ্রেণিতে উন্নীত

মতলব দক্ষিণ পৌরসভা প্রথম শ্রেণিতে উন্নীত

চাঁদপুর মতলব দক্ষিণ পৌরসভা দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণিতে উন্নীত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সহকারী সচিব একেএম আনিসুজ্জামান এর স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা গেছে।

মতলব পৌরসভার মেয়র মো. আওলাদ হোসেন লিটন জানান, মতলব পৌরসভা প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হয়েছে। পৌরবাসীর দীর্ঘ দিনের দাবী আজ পুরণ হয়েছে। পৌরবাসী এখন থেকে প্রথম শ্রেণির পৌরসভার সকল সুযোগ-সুবিধা পাবে।

তিনি আরো বলেন, পৌরসভা প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হওয়ায় মতলবরে মাটি ও মানুষের নেতা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, ১৯৯৮ সালের ৫ এপ্রিল মতলব পৌরসভা প্রতিষ্ঠিত হয়। এ পৌরসভা প্রতিষ্ঠা করেন তৎকালীন সময়ের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী এবং বর্তমান সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি।

এ পৌরসভার প্রথম নির্বাচন হয় ১৯৯৯ সালের ২৩ ফেব্রুয়ারি। এ নির্বাচনে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম নুরু। নির্বাচিত পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয় ১৯৯৯ সালের ৭ এপ্রিল। ওই সময় পৌরসভাটি তৃতীয় শ্রেণির পৌরসভা ছিল। পরবর্তীতে ২০০৫ সালের ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় শ্রেণির পৌরসভায় উন্নীত হয়।

পৌরসভাটি ৪১ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত। রয়েছে ৯টি ওয়ার্ড ২০টি মৌজা। এ পৌরসভার জনসংখ্যা ৫৫ হাজার ৭১০ জন। পৌর এলাকায় রয়েছে আইসিডিডিআরবি হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, তিনটি হিমাগার, একটি সিনেমা হল, একটি পেট্রোল পাম্প, একটি সরকারি হাসপাতাল,উপজেলা প্রশাসনের কার্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও গুরুত্বপুর্ণ ব্যবসা প্রতিষ্ঠান।

ঢাকা থেকে দুরত্ব ১৬২ কিলোমিটার। ২০০৪ সালের ৮ মে নির্বাচনে এনামুল হক বাদল চেয়ারম্যান নির্বাচিত হয়। পরবর্তীতে ২০০৮ সালের ১২ ডিসেম্বর মো. আওলাদ হোসেন লিটন ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

২০১১ সালের ১৮ জানুয়ারি নির্বাচনে এনামুল হক বাদল পুনরায় মেয়র নির্বাচিত হন। ২০১৬ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনে মো. আওলাদ হোসেন লিটন মেয়র নির্বাচিত হন। বর্তমানে মো. আওলাদ হোসেন লিটন মতলব পৌরসভার মেয়র হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করছেন।

মতলব পৌরসভা দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণির পৌরসভায় উন্নতি লাভ করায় মহান সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করেন। এ ছাড়া তিনি মতলব পৌরবাসীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে পৌরসভার উন্নয়নে সকলের সার্বিক সহযোগিতা ও দোয়া কামনা করেছেন।

প্রতিবেদক-মাহফুজ মল্লিক, মতলব দক্ষিণ
আপডেট, বাংলাদেশ সময় ০৬ : ৫০ পিএম, ১৯ মে ২০১৭, শুক্রবার
এইউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শাহরাস্তিতে এমপিকে নিয়ে ফেসবুকে মন্তব্যে ছাত্রলীগ নেতা আটক

চাঁদপুর ...