Home / বিশেষ সংবাদ / পৃথিবীর বয়স্কতম পুরুষ আর নেই

পৃথিবীর বয়স্কতম পুরুষ আর নেই

১১৩ বছর বয়সে মারা গেলেন বিশ্বের বয়স্কতম পুরুষ ইসরাইল ক্রিস্টাল।

বিবিসির প্রকাশ সংবাদে জানা যায়,পুরো পরিবারের মধ্যে জার্মান নির্যাতন শিবির থেকে বেঁচে ফিরে আসা একমাত্র সদস্য ছিলেন তিনি।

ইসরাইলি গণমাধ্যম জানিয়েছে, ১১৪ বছর বয়সে পা দিতে যাওয়ার মাত্র এক মাস পূর্বেই শুক্রবারে পোলিশ বংশোদ্ভূত এ ইহুদি মারা যান।

ইসরায়েলের হাইফা শহরে বসবাসকারী ক্রিস্টাল গত বছরের শেষ দিকে এসে শতবর্ষ পর বালক বয়সে পদার্পনের ধর্মীয় রীতি উদযাপনের মধ্যে দিয়ে গণমাধ্যমের শিরোনাম হন। প্রথম বিশ্বযুদ্ধের কারণে সে সময়ে এ ধর্মীয় রীতি পালন করা তার পক্ষে সম্ভব হয়নি।

পোলান্ডের রাজধানী ভারসোর এক দূরবর্তী গ্রামে ১৯০৩ সালে জন্মগ্রহণ করেন ক্রিস্টাল। প্রথম বিশ্বযুদ্ধে তিনি পিতামাতাকে হারান। এরপর পারিবারিক মিষ্টান্ন দ্রব্য ব্যবসায় নিজেকে নিয়োজিত করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার দুই সন্তান নিহত হন। নির্যাতন শিবিরে নিহত হন তার স্ত্রীও। জার্মান শিবির থেকে তাকেসহ অন্যান্যদের উদ্ধারের জন্য তিনি সোভিয়েত সৈন্যদের মিষ্টি বানিয়ে খাইয়েছিলেন।

১৯৫০ সালে দ্বিতীয় স্ত্রী ও তার সন্তানদের নিয়ে ইসরাইলে চলে আসেন তিনি। সেখানেও তিনি মিষ্টি ব্যবসা শুরু করেন, এখান থেকেই তিনি কর্ম অবসরে যান। ২০১৬ সালে গিনিজ বুক অব রেকর্ডে পৃথিবীর বয়স্কতম পুরুষ হিসেবে নাম ওঠে ক্রিস্টালের।

নিউজ ডেস্ক:
বাংলাদেশ ৪:৫০ পি.এম, ১২আগস্ট ২০১৭,রোববার।
এ.এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সৌদি আরবের ‘জিয়া সাজারাহ’বা জিয়া গাছের ইতিহাস

১৯৭৭ ...