Home / লাইফস্টাইল / পুত্র সস্তান লাভের সহজ পদ্ধতি!
প্রতীকী ছবি

পুত্র সস্তান লাভের সহজ পদ্ধতি!

কন্যা সন্তানের পরিবর্তে পুত্র সন্তান লাভের জন্য কিভাবে গর্ভধারণ করতে হবে তার উপায় বাতলে দিয়ে ভারতের একটি পত্রিকা কিছু পরামর্শ দিয়েছে।

ভারতের কেরালা রাজ্যের একটি পত্রিকায় বলা হয়েছে, যেসব মহিলা পুত্র সন্তানের মা হতে চায়, তাদেরকে ছয়টি পরামর্শ মেনে চলার জন্য বলা হয়েছে।

এ পরামর্শগুলোর মধ্যে বলা হযেছে – সন্তান-সম্ভবা মহিলাদের প্রচুর খাওয়া-দাওযা করতে হবে এবং ঘুমানোর সময় পশ্চিম দিকে মুখ রেখে শুতে হবে। কিন্তু বিজ্ঞানের দৃষ্টিতে এ সবের কোনো ভিত্তি নেই। ভারতের সমাজে অনেকেই সন্তান হিসেবে ছেলেদের জন্য বেশি আকাঙ্ক্ষা করেন।

লন্ডনের পোর্টল্যান্ড হাসপাতালের চিকিৎসক ডা: সাজিয়া মালিক বলেন, ” কন্যা কিংবা পুত্র সন্তনের জন্য গর্ভধারণের বিষয়টি সম্পূর্ণ অপ্রত্যাশিত বিষয়। এর জন্য সুনির্দিষ্ট কোনো পন্থা নেই।”কেরালার পত্রিকাটির স্বাস্থ্য বিষয়ক পাতায় এ পরামর্শ দেয়া হয়েছে।

মা হতে ইচ্ছুক নারীদের পরামর্শ দেয়া হয়েছে তারা যেন অবশ্যই সকালের নান্তা করেন এবং সপ্তাহের কয়েকটি নির্দিষ্ট দিনে যখন পুরুষের স্পার্ম জোরালো তাকে তখন যেন যৌন-সঙ্গম করে।

কিন্তু বিশেষজ্ঞরা বলেন পুরুষের স্পার্ম জোরালো হবার সাথে সন্তানের লিঙ্গ নির্ধারণের কোন সম্পর্ক নেই। বিজ্ঞানের ভাষায় স্পার্ম যদি ণ ক্রোমোজোম বহন করে তা ’হলে সেটি পুত্র সন্তন হবে। কেরালা প্রদেশে এ পত্রিকাটির প্রকাশিত নিবন্ধের কড়া সমালোচনা করছেন অনেকে।

ভারতীয় লেখক গীতা আরাভামুদান এ বিষয়টিকে ‘হাস্যকর’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ” সরকার এবং এনজিওদের নানা পদেক্ষেপ স্বত্বেও এ ধরনের চিন্ত-ধারা যে বাড়ছে এ নিবন্ধ তারই প্রমাণ।” সূত্র : বিবিসি

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ০৬ : ০০ এএম, ১৫ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘রাজনীতি’ ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছেন ডা. দীপু মনি

সমৃদ্ধ ...