Home / আরো / শিক্ষাঙ্গন / দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমান অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমান অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমান অর্জন করতে হবে। দক্ষ মানব সম্পদ তৈরিতে বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমান অর্জন করতে হবে। এজন্য শিক্ষক ও শিক্ষাদান পদ্ধতির গুণগত মান বাড়াতে হবে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর )ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্বায়নের যুগে প্রযুক্তি ও মানব সম্পদ অপার সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতেই বিশ্ববিদ্যলয়গুলোকে এ মান অর্জন করতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞান চর্চা,গবেষণা ও নতুন জ্ঞান অনুসন্ধানের সার্বিক উদ্যোগ গ্রহণ করতে হবে।

শিক্ষার পরিবেশ, মান, সিলেবাস, পাঠদান পদ্ধতিসহ সকলক্ষেত্রে বিশ্বমান অর্জন করতে হবে। তাবেই নতুন প্রজন্মকে মানব সম্পদে পরিণত করা সম্ভব হবে। বিজ্ঞানমনস্ক যুগোপযোগী শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ সম্পন্ন ও দেশপ্রেমে উজ্জীবিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি তাদেরকে অর্জিত জ্ঞান দেশ, জাতি ও মানুষের কল্যাণে ব্যবহারের আহবান জানান।

একদল স্বাধীনতাবিরোধী কুচক্রী বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গী কার্যক্রমের সঙ্গে জড়িয়ে তাদের ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। এ ব্যাপারে শিক্ষক-অভিভাবকদের সজাগ দৃষ্টি রাখারও তিনি আহ্বান জানান । আমরা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোন পার্থক্য করি না। সকল শিক্ষার্থীই আমাদের সন্তান ও ভবিষ্যৎ। তাদের সবাইকেই আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুুত করতে দক্ষ মানব সম্পদে পরিণত ও দেশপ্রেমে উদ্ধুদ্ধ পরিপূর্ণ মানুষরূপে গড়ে তুলতে হবে। ’

অনুষ্ঠানে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক এ্যাডভোকেট সুলতানা কামাল সমাবর্তন বক্তৃতা প্রদান করেন। অন্যান্যের মধ্যে আরো বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, ইউল্যাব-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ইমরান রহমান এবং ইউল্যাব-এর বোর্ড অব ট্রাস্টিজ-এর ভাইস প্রেসিডেন্ট ড. কাজী আনিস আহমেদ। (বাসস)

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ০৫ : ০১ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৬ শুক্রবার
এজি/এইউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মতলবে তিন ছিনতাইকারীকে পুলিশে সোপর্দ করেন স্থানীয় জনতা

চাঁদপুর ...