Home / জাতীয় / শনিবার দেশের দু’কোটি শিশু ভিটামিন-এ ক্যাপসুল পাবে

শনিবার দেশের দু’কোটি শিশু ভিটামিন-এ ক্যাপসুল পাবে

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর ) সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, শনিবার দু ’কোটি ১০ লাখ শিশুকে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে শনিবার (১০ ডিসেম্বর )ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান শনিবার (১০ ডিসেম্বর) জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উদযাপন করতে যাচ্ছে।

এ দিনে ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। একই সঙ্গে শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোসহ অন্যান্য পুষ্টি বার্তা প্রচার করা হবে।’

প্রতিমন্ত্রী বলেন ,‘আমরা ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুদের রাতকানা রোগ থেকে রক্ষা করতে চাই’ ্এ বাক্যটি যোগ করেন । বর্তমানে ভিটামিন-এ এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা এক ভাগের নিচে রয়েছে।

ক্যাম্পেইনের দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে। শিশুদের ভরা পেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে।

কাঁচি দিয়ে ভিটামিন-এ ক্যাপসুলের মুখ কেটে ভেতরে থাকা তরল ওষুধ চিপে খাওয়ানো হবে। জোর করে বা শিশুরা যখন কান্নাকাটি করে তখন যে ক্যাপসুল খাওয়ানো না হয়।

প্রতিমন্ত্রী বলেন, দেশব্যাপি ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ক্যাম্পেইনের কার্যক্রম পরিচালিত হবে।

এ ছাড়া বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেল স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো অবস্থান করবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে ৩ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘দুর্গম এলাকায় ক্যাম্পেইন সফল করার জন্য পরবর্তী চারদিন বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।’

: আপডেট, বাংলাদেশ সময় ০৬:০০ এএম, ৯ ডিসেম্বর ২০১৬, শুক্রবার
এজি/ডিএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুর সিটি কলেজের শিক্ষা সফর সম্পন্ন

চাঁদপুর ...