Home / আরো / শিক্ষাঙ্গন / ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন প্রতি ৩৯ জন লড়বে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন প্রতি ৩৯ জন লড়বে

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া সমাপ্ত হয়েছে। মঙ্গলবার ২৯ আগস্ট) রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে ভিসি অধ্যাপক ড.আ আ ম স আরেফিন সিদ্দিক এর আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন।

এ সময় উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুইয়া,কলা অনুষদের ডিন অধ্যাপক ড.আবু মো.দেলোয়ার হোসেন,অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড.হাসিবুর রশিদ প্রমুখ।

এ সময় আবেদনকারীদের পরিসংখ্যান তুলে ধরেন ভিসি। পরিসংখ্যান অনুযায়ী এ বছর প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৯ জন শিক্ষার্থী। এবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৫টি ইউনিটে ৭ হাজার ১২৩টি আসনের বিপরীতে ২ লাখ ৭৭ হাজার ৭ শ’ ১৫ জন আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ১ হাজার ৭শ’৬৫টি আসনের বিপরীতে ৯১ হাজার ১ শ’৪৩ জন ।

কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ২হাজার ৩শ’৬৩টি আসনের বিপরীতে ৩৩ হাজার ১শ’ ৬৪ জন। ব্যয়সায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের ১ হাজার ২শ’৫০টি আসনের বিপরীতে ২৯ হাজার ৯ শ’৫৪ জন।

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ১ হাজার ৬শ’১০টি আসনের বিপরীতে ১ লাখ ৩ হাজার ২শ’৮২ জন এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটে ১শ’৩৫টি আসনের বিপরীতে ২০ হাজার ১শ’৭২ জন আবেদন করেছে। এবছর প্রতিটি আসনের বিপরীতে গড়ে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩৯ জন শিক্ষার্থী।

এদিকে যে সকল শিক্ষার্থী এখনো ব্যাংকে ফি জমা দিতে পারেননি তারা বুধবার (৩০ আগস্ট) পর্যন্ত টাকা জমা দিতে পারবেন। ‘গ’ও ‘চ’ইউনিটের প্রবেশপত্র ডাইনলোড করা যাবে আজ (৩০ আগস্ট) বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। আর ‘ক’,‘খ’ এবং ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১২ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

এছাড়াও যারা শেষদিকে আবেদন করে সঠিক নিয়মে ছবি সংযুক্ত করতে পারেনি,বিশেষ বিবেচনায় ২শ’ টাকা জরিমানা প্রদান সাপেক্ষে তাদেরকে ছবি সংশোধনের সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরীক্ষায় জালিয়াতি রোধ করতে শিক্ষার্থীদের জন্য সবধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ও ক্যালকুলেটর ব্যাবহার নিষিদ্ধ করা হয়েছে মন্তব্য করে ভিসি আরেফিন সিদ্দিক বলেন, জালিয়াতি এড়াতে বরাবরের মতো ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।

কোনো ধরনের অনিয়ম হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়া হবে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের বাইরের প্রতিটি কেন্দ্রে জালিয়াতি বন্ধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পর্যবেক্ষকের দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত,গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার,চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার,খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার,চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২৩ সেপ্টেম্বর ২০১৭ শনিবার,ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর ২০১৭ শুক্রবার এবং ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর ২০১৭ শুক্রবার অনুষ্ঠিত হবে।

এছাড়া বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে পাওযা যাবে।

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ২:০০ পিএম,৩০ আগস্ট ২০১৭,বুধবার
এজি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

বাংলাদেশে ...