Home / আরো / শিক্ষাঙ্গন / বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি কমাতে শিক্ষামন্ত্রীর আহবান
ফাইল ছবি

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি কমাতে শিক্ষামন্ত্রীর আহবান

সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় কমানোর আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার(৯ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলানগরস্থ বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলনকেন্দ্রে (বিআইসিসি) বেসরকারি বিশ্ববিদ্যালয় উত্তরা ইউনিভার্সিটির পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।

বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলো এক বিরাট সম্ভাবনার খাত হিসেবে গড়ে উঠেছে এ কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১ লাখের বেশী। বর্তমানে প্রায় ১ হাজার ৬ শত ৩০ জন বিদেশী শিক্ষার্থী এদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখা করছে। এটা বৃদ্ধি পাবে এবং তা নির্ভর করছে আমাদের সফলতা অর্জনের উপর।

শিক্ষামন্ত্রী বলেন, দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, তখন একশ্রেণির স্বার্থান্বেষী মহল উন্নয়নের ধারা ও অগ্রগতিকে ব্যহত করার জন্য ইসলামের ভুল ব্যাখা দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এদেশের মেধাবী শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গি কার্যক্রমের সাথে জড়িয়ে তাদের ধ্বংসের মুখে ঠেলে দেয়ার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। তাদের কুমন্ত্রনায় প্ররোচিত হয়ে বেশকিছু তরুণ মেধাবী শিক্ষার্থী ইতোমধ্যে বিপথগামী হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এসব তরুন মেধাবী কোমলমতি সম্ভাবনাময় শিক্ষার্থীরা যাতে ইসলামের ভূল ব্যাখ্যাধারী জঙ্গিদের কবলে পড়ে জীবন ধ্বংস না করে সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

এসময় শিক্ষামন্ত্রী সৃজনশীল কর্মকান্ডের সাথে শিক্ষার্থীদের সম্পৃক্ত রেখে সুপথে পরিচালিত করার জন্য অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহবান জানান।

সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, এ্যামেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

এছাড়া উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড,এম আজিজুর রহমান ,উপাচার্য প্রফেসর ড. ইয়াসমীন আরা লেখা উপস্থিত ছিলেন।

প্রফেসর মান্নান বলেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। আগুন সন্ত্রাসের মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস মুছে ফেলা যাবে না।

ড. আনিসুজ্জামান বলেন, বাংলাদেশে উচ্চশিক্ষার যত চাহিদা, সে পরিমাণ নেই। তিনি আগত গ্র্যাজুয়েটদের নিজের ও দেশের প্রতি কর্তব্য পালনের আহবান জানান।

উপাচার্য শিক্ষার্থীদের প্রতি, সত্যনিষ্ঠ, সহানুভূতিশীল, মানুষের প্রতি শ্রদ্ধা ও সমাজের প্রতি দায়বদ্ধ থেকে দেশপ্রেমে উজ্জীবিত হবার আহবান জানান।

নিউজ ডেস্ক
।। আপডটে, বাংলাদশে সময় ০৯ : ৫৫ পিএম, ৯ জানুয়ারি ২০১৭ সোমবার
এইউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মতলব আইসিডিডিআরবির ৫০ বছর পূর্তিতে মতবিনিময়

চাঁদপুর ...