Home / জাতীয় / জাতিসংঘে সম্মাননা পাচ্ছেন মাইক্রোসফট বাংলাদেশের সোনিয়া বশির

জাতিসংঘে সম্মাননা পাচ্ছেন মাইক্রোসফট বাংলাদেশের সোনিয়া বশির

তথ্যপ্রযুক্তি খাতের জন্য প্রশিক্ষিত নারীকর্মী গড়ে তুলতে ভূমিকা রাখায় চলতি বছর জাতিসংঘের ‘এসডিজি পায়োনিয়ার’ সম্মাননা পাচ্ছেন মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির।

আগামী ২১ সেপ্টেম্বর ইউনাইটেড নেশনস গ্লোবাল কম্প্যাক্ট লিডারস সামিটে সোনিয়াসহ দশজনের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে মাইক্রোসফট বাংলাদেশ।

ইউএন গ্লোবাল কম্প্যাক্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী পরিচালক লিজ কিঙ্গোকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের পথে পথিকৃৎ ব্যক্তি ও কোম্পানিগুলো কেমন করে ইতিবাচক ভূমিকা রাখতে পারে, চলতি বছরের দশজন ‘এসডিজি পায়োনিয়ার’ নিজ নিজ ক্ষেত্রে তা দেখিয়েছেন।

“তথ্যপ্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ বাড়ানোর পক্ষে প্রচারের ক্ষেত্রে সোনিয়া বশির কবির গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। নারীকে প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে তাদের প্রশিক্ষিত করে তোলার ক্ষেত্রে তিনি একজন পথিকৃত।”

সোনিয়া বশির কবির বলেন, “চলতি বছরের এসডিজি পায়োনিয়ার হিসেবে মনোনীত হওয়ায় আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। আমার দেশের নারীদের প্রযুক্তিতে অনুপ্রাণীত ও প্রশিক্ষিত করে তোলার কাজে সম্পৃক্ত থাকতে পেরে আমি রোমাঞ্চিত। আমি মনে করি, একটি মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য প্রযুক্তিকে কাজে লাগানোর যে সুযোগ বাংলাদেশের রয়েছে, তা অন্য অনেক দেশের নেই।”

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির ২০১৬ সালে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) জন্য গঠিত টেকনোলজি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য মনোনীত হন।

ফাইনানশিয়াল টেকনোলজি স্টার্টআপ ডি মানির সহ-প্রতিষ্ঠাতা সোনিয়া বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির (বিডব্লিউআইটি) ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ৭: ৪০ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০১৭ বুধবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Papri Motlob

ঢাবি’র গোল্ড মেডেল পেলেন মতলবের রোমানা পাপড়ি

প্রাচ্যের ...