Home / সারাদেশ / চিকুনগুনিয়ার ব্যথায় করণীয়
চিকুনগুনিয়ার ব্যথায় করণীয়

চিকুনগুনিয়ার ব্যথায় করণীয়

চিকুনগুনিয়া নামক ভাইরাস জ্বরের প্রকোপ বেশিই দেখা যাচ্ছে। ভাইরাসজনিত এ জ্বরটি প্রাণঘাতী না হলেও এ রোগে আক্রান্তরা তীব্র থেকে তীব্রতর অস্থিসন্ধি বা জয়েন্ট ব্যথায় ভুগে থাকেন।

সাধারণত এ জ্বর দু’ থেকে পাঁচ দিনের মধ্যে ভালো হয়ে গেলেও সন্ধির ব্যথা মাসব্যাপি রোগীকে কষ্ট দিতে থাকে। তাই ব্যথার কষ্ট থেকে মুক্তি পেতে কিছু পদক্ষেপ নেয়া যেতে পারে :

১। আক্রান্ত জয়েন্টে বরফ সেঁক দিলে তা খুব ভালো ফল দেয়। একটা তোয়ালো বা নরম কাপড়ে বরফকুচি নিয়ে ব্যথার স্থানে তিন থেকে পাঁচ মিনিট ধরে রাখুন। এভাবে ১০-১৫ মিনিট বরফ সেঁক দেয়া যেতে পারে। এতে প্রদাহ কমে ব্যথা কমে আসবে। সরাসরি বরফ লাগাবেন না, এতে কোল্ড বার্ন হতে পারে।

২। ব্যথার স্থানে তিলের তেল দিয়ে হালকা ম্যাসাজ করা যেতে পারে। ম্যাসাজের ফলে উক্ত স্থানের রক্ত চলাচল বেড়ে ব্যথা কমবে। তবে অধিক হারে ও দীর্ঘ সময় ম্যাসাজ করা থেকে বিরত থাকুন। এর ফলে জয়েন্টের টিস্যু ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩। অনেক চিকিৎসক এক গ্লাস দুধে আধা চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে দিনে দু’বার খেতে বলেন। হলুদের প্রদাহবিরোধী উপাদান চিকুনগুনিয়াজনিত ব্যথা কমাতে সাহায্য করে বলে প্রমাণ পাওয়া গেছে।

৪। যে কোনো প্রদাহজনিত ব্যথা নিরাময়ে ফিজিওথেরাপি ব্যথানাশক বা অন্য যে কোনো কিছুর চেয়ে অনেক বেশি কার্যকর। ইলেক্ট্রো ও ওয়াক্স থেরাপি ব্যথা কমাতে খুব কার্যকর। তবে চিকিৎসা নির্ভর করবে বর্তমান অবস্থার ওপর ।

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ২:০০ পিএম,১৯ জুন ২০১৭,সোমবার
এজি

Leave a Reply