Home / চাঁদপুর / চাঁদপুরে ৬ তলা বিশিষ্ট গণ-গ্রন্থাগার ভবন নির্মিত হচ্ছে

চাঁদপুরে ৬ তলা বিশিষ্ট গণ-গ্রন্থাগার ভবন নির্মিত হচ্ছে

সরকারিভাবে সারাদেশে ৬ টি গণ-গ্রন্থাগার নির্মিত হচ্ছে। এরমধ্যে আগামি জুন মাসের মধ্যে চাঁদপুর বিটি রোডে ৬ তলা বিশিষ্ট গণ-গ্রন্থাগার ভবন নির্মিত হচ্ছে। দেশব্যাপি ভ্রাম্যমাণ লাইব্রেরি প্রকল্পে সম্ভাব্যতা যাচাই কমিটির সাথে চাঁদপুরের বিশিষ্টজনদের সাথে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের কনফারেন্স কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা সরকারি গ্রন্থাগারের সহযোগিতায় এ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার।

বক্তব্যে তিনি বলেন, ‘চাঁদপুরের একটি গণ-গ্রন্থাগার আছে, এটি যে স্থানে রয়েছে, তা মূল শহর থেকে একটু দূরে। আগামি জুন মাসের মধ্যে সরকারিভাবে শহরের বিটি রোডে ৬ তলা ফাউন্ডেশনের ৩ তলা বিশিষ্ট জেলা গণ-গন্থাগার ভবন নির্মাণ করা হবে। এর নিচতলায় মাল্ডিমিডিয়া কক্ষ, ২য় তলায় জেনারেল কক্ষ ও ৩য় তলা বিজ্ঞান কক্ষ থাকবে।

তিনি আরো জানান, লাইব্রেরি হলো জ্ঞান বৃদ্ধি করার বিষয়। আগামি প্রজন্মকে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে অভিভাবকদের ভূমিকা রাখতে হবে। লাইব্রেরির সম্পর্ক শিক্ষা মন্ত্রণালয়ের সাথে। উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে লাইব্রেরিয়ান কোনো পদ নেই, কিন্তু কলেজগুলোতে এ পদ আছে। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে এ পদটি রাখার জন্যে প্রস্তাব রাখবো।’

এক্ষেত্রে সরকারের পাশাপাশি সামাজিক প্রতিষ্ঠানগুলোতে এগিয়ে আসার প্রয়োজন রয়েছে মনে করেন তিনি।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল হাইয়ের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ‘সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) খাদিজা বেগম।

অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, ‘অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ হোসেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী প্রধান বিপন চন্দ্র বিশ্বাস, বিশ্ব সাহিত্য কেন্দ্রের কনসালটেন্ট মো. কামাল হোসেন, ইঞ্জিনিয়ার মো. মাকসুদুর রহমান, জেলা কালচারাল অফিসার আবু সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ, চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের রুপক কুমার, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের চাঁদপুর প্রতিনিধি আব্দুল আউয়াল রুবেল প্রমুখ।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
: : আপডেট, বাংলাদেশ ৯: ৫০ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০১৭ বৃহস্পতিবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুর বাসস্ট্যান্ডে চাঁদাবাজি প্রতিরোধে ব্যবসায়ী সমিতির সভা

চাঁদপুর ...