Home / আবহাওয়া / চাঁদপুরসহ কয়েক জেলায় তিন নম্বর সতর্ক সংকেত
ফাইল ছবি

চাঁদপুরসহ কয়েক জেলায় তিন নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে নিম্নচাপের রূপ নিয়ে সীতাকুণ্ড এলাকা দিয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রম করছে। নিম্নচাপের প্রভাবে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চলছে দমকা ও ঝোড়ো হাওয়া। আগের দিনের মতো রবিবার সকালেও বৃষ্টি হচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে জানানো হয়েছে, নিম্নচাপটি আজ রবিবার(৬ নভেম্বর)ভোর ৬টার দিকে উপকূল অতিক্রম শুরু করে। পুরোপুরি স্থলভাগে উঠে আসতে এর তিন থেকে চার ঘণ্টা সময় লাগতে পারে।

নিম্নচাপটি আরও উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়বে বলে আবহাওয়াবিদরা মনে করছেন।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার বদলে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল এবং সংলগ্ন দ্বীপ ও চরগুলোতে ভারি বর্ষণসহ ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে পরামর্শ দেওয়া হয়েছে।

নিম্নচাপের প্রভাবে বৈরী আবহাওয়া বিরাজ করায় শনিবার রাত সাড়ে ৮টা থেকে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। সংকেত কমার পর রবিবার সকাল ৮টা থেকে আবার নৌযান চলাচল হয়।

দুর্যোপূর্ণ আবহাওয়ার জন‌্য জেএসসির রবিবারের পরীক্ষা স্থগিত করা হয়েছে চট্টগ্রাম, বরিশাল ও কুমিল্লা বোর্ডের, জেডিসি স্থগিত হয়েছে সারা দেশে।

গত মাসের শেষ সপ্তাহে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিলে মিয়ানমারের প্রস্তাব অনুসারে নাম দেওয়া হয় কায়ান্ট, যার অর্থ কুমির। কায়ান্ট দুর্বল হয়ে আবার সাগরেই নিম্নচাপে পরিণত হয়; সেটি উপকূল অতিক্রম করেনি।

স্টাফ করেসপন্ডেন্ট ।। আপডটে, বাংলাদশে সময় ৬ : ১৩ পিএম, ৬ নভেম্বর ২০১৬, রোববার
এইউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের ঈদবস্ত্র বিতরণ

চাঁদপুর ...