Home / সম্পাদকীয় / চাঁদপুরকে ‘সিটি অব হিলশা’ নামকরণে প্রশাসনকে অভিনন্দন

চাঁদপুরকে ‘সিটি অব হিলশা’ নামকরণে প্রশাসনকে অভিনন্দন

চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল চাঁদপুরকে বিশ্বব্যাপি পরিচিত করতে ‘চাঁদপুর সিটি অব হিলশা’ নামকরণ করেছেন। যার বাংলা সংস্করণ হচ্ছে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’। এর নামকরণ ও চাঁদপুরের গর্ব ও প্রাকৃতিক সম্পদের কথা বিবেচনা করে চাঁদপুরের ফরিদগঞ্জের কৃতি সন্তান শিল্পী হাশেম খান একটি ব্র্র্যান্ড মনোগ্রাম ডিজাইন করেছেন ।

চাঁদপুরবাসীর পক্ষে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ নামকরণে জেলা প্রশাসন ও শিল্পী হাশেম খানকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি । ইলিশ আমাদের প্রাকৃতিক সম্পদগুলোর মধ্যে একটি । এ সম্পদ রক্ষার দায়িত্বও আমাদের সকলের।

চাঁদপুরে ৮ম ইলিশ উৎসবে বৃহস্পতিবার (২২ সেপ্টম্বর) প্রথম দিন সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল এ ঘোষণা দেন ।

city-of-hilsha

City Of Hilsha Logo

সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় দেশের ৫টি স্থানে ইলিশের অভয়াশ্রম ঘোষণা করেছেন। এর মধ্যে চাঁদপুরের অভয়াশ্রম অন্যতম। চাঁদপুরের ১ শ’২০ কি.মি নদী এলাকাকে অভয়াশ্রম এর আওতায় রয়েছে।

চাঁদপুরের সকল পেশার সচেতন মানুষ ইলিশ সংরক্ষণে প্রশাসনের গৃহীত কর্মসূচির সাথে একমত পোষণ করেছেন। ২০০৩ সাল থেকেই জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কোস্ট গার্ড, জনপ্রতিনিধি, মৎস্য ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে সাথে নিয়ে জাটকা ও মা ইলিশ রক্ষার কর্মসূচি পালিত হচ্ছে।

এর ফলে প্রায়ই ৫০ বছর পরে চাঁদপুরসহ অন্যান্য ক’টি জেলা ও উপকূলীয় এরাকায় এখন ইলিশের প্রাচূর্য দেখা যাচ্ছে। বিগত ক’বছরে চাঁদপুরে এ কর্মসূচির ফলে জাটকা ও মা ইলিশ অনেকটাই রক্ষা করা সম্ভব হয়েছে।’

ইলিশ আমাদের চাঁদপুরের গর্ব ও জাতীয় প্রাকৃতিক সম্পদ । একটা সময় চাঁদপুরে প্রচুর ইলিশ পাওয়া যেতো। যার ফলে আমাদের নিত্যাদিনের খাদ্য তালিকায় ইলিশ ছিলো। এক শ্রেণির জেলে জীবন বাঁচানোর নামে ইলিশের জাটকা নিধন করে ইলিশ সম্পদ নষ্ট করে যাচ্ছেছিল ।

ডিমওয়ালা মা ইলিশও আহরণ করে ইলিশ উৎপাদন ব্যাহত করেছে। যার ফলে জাটকা ও মা ইলিশ রক্ষায় ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়। আজকে ইলিশের সেই অতীত গৌরব ফিরে আসতে শুরু করেছে। বিদেশে ইলিশ রফতানি করে কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হচ্ছে । ইলিশ মৌসুমে দেশের দক্ষিণাঞ্চলের জেলা ও উপজেলাগুলোতে অর্থের তারল্য লক্ষ্য করা যাচ্ছে ।

এ অবস্থায় ইলিশের ঐতিহ্য রক্ষায় আমাদের চাঁদপুরের জেলা প্রশাসন চাঁদপুরকে বিশ্বের মানচিত্রে নতুন এ নামকরণে উদ্যোগ গ্রহণ করায় আমরা গর্বিত ।

সম্পাদকীয় : আপডেট, বাংলাদেশ সময় ১০:০০ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৬, বুধবার
ডিএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুর টাইমসের সাথে ডিইউজে সাধারণ সম্পাদকের সাক্ষাৎ

ঢাকা ...