Home / চাঁদপুর / চাঁদপুর জেলা প্রশাসনের সাথে যুব ও সুশীল সমাজের সংলাপে যা হলো
jub-sushil-songlap

চাঁদপুর জেলা প্রশাসনের সাথে যুব ও সুশীল সমাজের সংলাপে যা হলো

চাঁদপুরে ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সভাকে সক্রিয় করা এবং উপজেলা পরিকল্পনা সভা আয়োজনের বিষয়ে যুব ও সুশীল সমাজের সাথে জেলা প্রশাসনের সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

“কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি)” প্রকল্পের আওতায় ও জাতীসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) কারিগরী সহযোগিতায় এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।

এসময় তিনি তার বক্তব্যে বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করার জন্য যুবক ও সুশীল সমাজের বিকল্প নেই।
আগামি দিনে প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন হলে তারাই স্থানীয় সরকারের নেতৃত্ব দিবে। এ প্রকল্পে ৩ ধরনের মানুষের কথা বলা হয়েছে। সরকার ব্যতিক্রমী চিন্তা ধারনা নিয়ে এগিয়ে যাচ্ছে। সরকারের মূল চিন্তা ভাবনা হচ্ছে সকলকে নিয়ে কাজ করা।

তিনি আরো বলেন, সারা পৃথিবীর খুব কম দেশ রয়েছে যারা রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছে। আমরাই সেই গর্বিত জাতি যারা রক্তের বিনিময়ে দেশ পেয়েছি। যেই নেতার মাধ্যমে আমরা এই স্বাধীন দেশ পেয়েছি সেই জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে আমরাই হত্যা করেছি। কত দূর্ভাগা জাতী আমরা। বঙ্গবন্ধুর ২ কন্যা আজও জীবিত আছে। তারা পিতার স্বপ্ন সোনার বাংলা তৈরি করতে নিরলস কাজ করছে। তাদের হাতে দেশ পরিচালনা হলে দেশ অনেক এগিয়ে যাবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমানের সভাপ্রধানে এবং নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাজনীন সুলতানার পরিচালনায় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন এলজিএসপি-৩ ডিষ্ট্রিক্ট ফ্যাসিলিটেটর এস এম শাহারিয়ার রহমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।

ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, স্টেডিং কমিটি ও ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটি কার্যকর করার ক্ষেত্রে যুব ও সুশীল সমাজের ভূমিকা নিয়ে আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মঈনুল হাসান।

ইএএলজি প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ও কার্যক্রম এবং টেকসই উন্নয়ন অভীষ্ট স্থানীয়করন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্পের ডিষ্ট্রিক ফ্যাসিলিটেটর নূরউদ্দিন মামুন। এসময় উপস্থিত ছিলেন, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকির, বাগাদী ইউপি চেয়ারম্যান বেলায়েত হোসেন বিল্লাল, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, হানারচর ইউপি চেয়ারম্যান আঃ সাত্তার রাঢ়ী, বালিথুবা ইউপি চেয়ারম্যান হারুনুর রশীদ, ফরিদগঞ্জ কড়াইয়া ইউপি চেয়ারম্যান আহসান হাবীবসহ বিভিন্ন ইউনিয়নের যুবক ও সুশীল সমাজের নেতৃবন্দ।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত করেন হাফেজ ইব্রাহিম খলিল ও গীতা পাঠ করেন বিমল চন্দ্র দে।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
৬ নভেম্বর, ২০১৮

Leave a Reply