Home / সম্পাদকীয় / উন্নয়ন মেলার লক্ষ্য সফল হউক

উন্নয়ন মেলার লক্ষ্য সফল হউক

চাঁদপুরে অর্থ মন্ত্রণালয়ের উদ্যোগে ও বাংলদেশ ব্যাংকের বাস্তবায়নে সম্প্রতি উন্নয়ন মেলা সম্পন্ন হলো। চাঁদপুরে অত্যন্ত সুন্দর ,আনন্দঘন ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এ মেলার সফল সমাপ্তি ঘটে।

আইপিএফএফ নামে প্রল্পটির লক্ষ্য ও উদ্দেশ্য ছিল- বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন, বিতরণ, বন্দর উন্নয়ন, অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনাল ও কন্টেইনার ডিপো নির্মাণ, টানেল, উড়াল সেতু, পর্যটন খাত, বিশুদ্ধ পানি সরবরাহ ও বিতরণ খাতে বেসরকারি বিনিয়োগ তুলনামূলকভাবে কম প্রতিয়মান হয় ।

ফলে উন্নয়নের সাথে প্রত্যক্ষভাবে জড়িত এ সব খাতে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বৃদ্ধির লক্ষ্যেই এ প্রকল্পটি গ্রহণ করা হয় । এর কার্যক্রম শুরু হয়েছিল ২০০৭ সালে ও শেষ হওয়ার কথা ছিল ২০১৬ সালের ডিসেম্বর । এতে বরাদ্দ ব্যয় নির্ধারণ ছিল ২ লাখ ৯৪ হাজার ৬ শ’ ৫৪ কোটি ৫৮ লাখ টাকা ।

কার্যক্রম পর্যালোচনায় দেখা গেছে – দেশের বেশ ক’টি জেলায় ১ হাজার ৬শ’ ৫২ কোটি টাকা ব্যয়ে ৫৮৯ মেঘাওয়াট ক্ষমতাসম্পন্ন ১২ টি বিদ্যুৎ প্রকল্পে ঋণ প্রদান করা হয়েছে । চট্টগ্রামে কন্টেইনার ডিপো নির্মাণে ২শ’ ৯৪ কোটি ৩৪ লাখ টাকা ঋণ দেয়া হয়েছে।

চট্টগ্রাম ,কুমিল্লা ও আদমজী ইপিজেডে ৩ টি পানি শোধনাগার নির্মাণ প্রকল্পে ২৭ কোটি ১৯ লাখ টাকা ঋণ দেয়া হয়েছে। দেশব্যাপি ফাইভার অপটিক কেবল নির্মাণে আইটি খাতে ১শ’ ৪৯ কোটি ৭৬ লাখ টাকা ঋণ প্রদান করা হয়েছে । স্বাস্থ্যখাতে ১শ’৫০ কোটি টাকার প্রকল্প প্রস্তাব পেশ করা হয়েছে ।

আমরা আশা করি, আর্থ-সামাজিক উন্নয়নে এ খাতগুলো বাস্তবায়নের পর দেশ সামগ্রিকভাবে অনেক দূর এগিয়ে যাবে ও উন্নয়ন মেলার লক্ষ্য সফল হবে।

সম্পাদকীয়
।। আপডটে, বাংলাদশে সময় ০৫ : ৪৬ পিএম, ২৩ জানুয়ারি ২০১৭ সোমবার
এজি/এইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিভিন্ন রুটে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা

বৈরী ...