Home / চাঁদপুর / ইলিশে ঝাঁক জালে আটকাতে মেঘনা মোহনায় ব্যস্ত জেলেরা

ইলিশে ঝাঁক জালে আটকাতে মেঘনা মোহনায় ব্যস্ত জেলেরা

ইলিশের ভরা মৌসুম হলো বর্ষা। এ মৌসুমেই সাগর থেকে নদীর উজানে ছোটে মাছের রাজা ইলিশ। এ সময় সুস্বাদু এ মাছের ঝাঁককে জালে আটকাতে জেলেরাও প্রস্তুত থাকে আগে থেকে। কিন্তু এ মৌসুমে যেনো ইলিশে মন ভরছিলো না জেলেদের। বর্ষা শুরুর পরও ইলিশের আকালে হা-পিত্তেশ করতে হয়েছে ইলিশ শিকারীদের।

তবে দেরিতে হলেও আক্ষেপ ঘুচেছে তাদের। মেঘনার মোহনা জুড়ে এখন ঝাঁকে ‍ঝাঁকে ইলিশের মেলা। চাঁদপুরের ইলিশ জেলেদের দম ফেলবার ফুরসত নেই এখন। জোয়ার-ভাটার হিসেব কষে মেঘনার জলে পড়েছে ইলিশ ধরার ধুম।

সরেজমিনে দেখা যায়, প্রবল স্রোত আর আছড়ে পড়া ঢেউয়ের সঙ্গে যুদ্ধ করে ইলিশ শিকারে মত্ত জেলেরা। যতো দূর চোখ যায়, জাল পেতে রাখা নদীর বুকে। নৌকা ভর্তি মাছ নিয়ে ঘাটে ফিরছে জেলেরা।

তারা বলেন, সমুদ্র-মোহনা ও মেঘনায় সব সময় ইলিশ থাকে না। তাই বর্ষা মৌসুমে যখন ইলিশ আসতে শুরু করে তখন আর আমাদের বসে থাকার সুযোগ নেই। সবাই মাছ ধরায় ব্যস্ত হয়ে পড়ে। সবার একটাই ভাবনা- ‘যতো বেশি শিকার, ততো বেশি উপার্জন’।

স্থায়ীয় মাছ ব্যবসায়ীরা বলেন, শ্রাবণের টানা বৃষ্টিতে সমুদ্র থেকে প্রচুর ইলিশ নদীতে ঢোকায় জেলে ও ব্যবসায়ীসহ এর সঙ্গে জড়িত সবাই ব্যস্ত সময় পার করছে।

ফাইল ছবি

চাঁদপুর জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ৪১ হাজার ৪২। যে সব জেলে এখনো অনিবন্ধিত রয়েছেন তাদের পর্যায়ক্রমে নিবন্ধনের আওতায় নিয়ে আসা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ ১১: ৫৯ পিএম, ১২ আগস্ট ২০১৭, শনিবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Motlob-pennai Sorok

২শ’ ৬৮ কোটি টাকা ব্যয়ে চাঁদপুর সওজ বিভাগের ৬ প্রকল্প গ্রহণ

চাঁদপপুর ...