Home / আরো / স্বাস্থ্য / ঈদে অতিরিক্ত খাওয়ার অস্বস্তি দূর করার উপায়

ঈদে অতিরিক্ত খাওয়ার অস্বস্তি দূর করার উপায়

চোখের সামনে সুস্বাদু খাবার দেখে একটু বেশিই খেয়ে ফেলেন অনেকেই।

ঈদের সময় সবার ঘরেই সুস্বাদু খাবার পরিবেশন করা হয়। চোখের সামনে সুস্বাদু খাবার দেখে একটু বেশিই খেয়ে ফেলেন অনেকেই। আর এই বেশি খেয়ে ফেলার জন্যই অনেকের শুরু হয়ে যায় অস্বস্তি। সারাদিন ঘুরাঘুরি ও বিভিন্ন বাসায় খাওয়া দাওয়ার পরে রাতে বাসায় ফেরার পর অস্বস্তির অনুভূতিটা তীব্র হতে থাকে। ঈদে অতিরিক্ত খাওয়ার পরের অস্বস্তি দূর করার উপায় জেনে নিই চলুন।

১। পানি
ঘুমানোর আগে হাইড্রেটেড থাকার চেষ্টা করুন এবং বিছানার পাশেই রাখুন ১ গ্লাস পানি যাতে ঘুম থেকে জেগেই পানি পান করতে পারেন। প্রাক্তন ক্যানিয়ন রেঞ্ছ ডাইরেক্টর ও গ্রুপ ফিটনেস এক্সপার্ট অ্যামি নিকোটেরা সারাদিনে ২-৩ লিটার পানি পান করার কথা বলেন। পেট ভরা থাকার সময়ও পানি পান করতে বলাটা আপনার কাছে উল্টো মনে হতে পারে কিন্তু এটি করলে আপনি খুব দ্রুতই ভালো অনুভব করতে শুরু করবেন।

২। হট শাওয়ার
ঘুম থেকে ওঠে সকালেই হট শাওয়ার নিয়ে নিন। এতে আপনার বাজে অবস্থা দূর হবে এবং আপনি সতেজ অনুভব করবেন। আগের দিনের পরা পোশাক আবার পরবেন না, স্বস্তিদায়ক পোশাক পরুন। অ্যামি বলেন, মানসিকভাবে ভালো অনুভব করাটা শারীরিকভাবে ভালো অনুভব করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩। ফাইবার গ্রহণ করুন
অতিরিক্ত খাওয়া হয়ে গেছে বলে পরদিন সকালে নাশতা না করাটা ভুল একটি ধারণা যা আপনার বিপাকের ব্যাঘাত ঘটাতে পারে। তাই সকালে ভালোভাবে নাশতা করুন, নাশতায় ফাইবারের পরিমাণ যেন বেশি থাকে সেদিকে খেয়াল করুন। ফাইবারে সমৃদ্ধ নাশতা স্বাস্থ্যকর পরিপাকের জন্য প্রয়োজনীয় এবং সারা সকাল আপনার পাকস্থলীও থাকবে তৃপ্ত, দুপুরের খাবারের পূর্বে আর স্ন্যাক্স গ্রহণ করার প্রয়োজন হবেনা।

৪। ইয়োগা
ইয়োগা শিক্ষক তারা স্টাইলস এর মতে, ‘এটি খুবই সহজ এবং সাধারণ, বাঁকানো/পাকানোর ফলে জিনিস নড়াচড়া করে’। বড় কোন খাবারের পরে শরীরকে বাঁকানো হয় এমন যোগব্যায়াম করলে তা হজমের জন্য উপকারী হয় এবং শরীর বিষাক্ত পদার্থ মুক্ত হয়। যদি আপনার সময় না থাকে তাহলে ২ মিনিটের জন্য হলেও ইয়োগা করুন।

৫। কার্ডিও ব্যায়াম
এমনকি যদি আপনার পেট ফাঁপার মত অস্বস্তি হয় তাহলেও ঘাম ঝরে এমন ব্যায়াম করুন। ৩০ মিনিটের সামান্য ব্যায়ামের ফলে আপনি ১০ গুণ বেশি ভালো অনুভব করবেন।

৬। তাজা খাবার
অতিরিক্ত খাওয়ার অস্বস্তি দূর করার জন্য আপনার খুব বেশি তরল খাবার খাওয়ার প্রয়োজন নেই। সুষম খাদ্য ও হালকা খাবার যাতে থাকবে মৌসুমি তাজা ফল ও আস্ত শস্য – এমন খাবার খান। অনেক বেশি প্রক্রিয়াজাত খাবার, অনেকবেশি লবণ ও চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন। এতে আপনার শরীরই আপনাকে ধন্যবাদ জানাবে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৬:১৫ পি.এম, ২৭ জুন ২০১৭,মঙ্গলবার
ইব্রাহীম জুয়েল

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Antarctica

পৃথিবীর যে মহাদেশে মানুষের স্থায়ী বসবাস নেই

পৃথিবীর ...